সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / লামায় ৩দিন ব্যাপী সাংগ্রাই উৎসব চলছে

লামায় ৩দিন ব্যাপী সাংগ্রাই উৎসব চলছে

Puza Rakayain- Rafiq -Lama 15.04.16 news 2pic f1 (1)

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা :

সাংগ্রাই পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে বরণের অংশ হিসেবে বান্দরবানের লামায় সাংগ্রাই উৎসব উদযাপন পরিষদ কর্তৃক ৩দিন ব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। লামা কেন্দ্রিয় বৌদ্ধ বিহারের মাঠ প্রাঙ্গণে ১৫, ১৬ ও ১৮ এপ্রিল ৩দিন চলবে এই আয়োজন। এবারের সাংগ্রাই আয়োজনে রয়েছে ১ম দিনে তৈলাক্ত বাঁশে আহোরণ, ২য় দিনে গ্রামীণ খেলাধূলা ও ৩য় দিনে ঐতিহ্যবাহী মৈত্রী জল উৎসব। সাংগ্রাই উৎসবকে ঘিরে সকল ধর্ম বর্ণের মানুষের ঢল নেমেছে। ৩দিনের জন্য উৎসবকে ঘিরে রুপ নিয়েছে এক সম্প্রীতির মিলন মেলার।

বর্ষ বরণে পাহাড়ি তরুণ-তরুণীরা ঐতিহ্যবাহী পোশাকে (থামি-ব্লাউজ, লুঙ্গি-শার্ট) সজ্জিত হয়ে উৎসবে মেতে ওঠেন। ছেলেমেয়েরা সড়ক ও অলি গলিতে মত্ত থাকে নাচগানে। ছোট ছোট দলে বিভক্ত হয়ে পাহাড়ি ছেলেরা তৈলাক্ত বাঁশে আহরণে একাধিকবার প্রাণপণ চেষ্টা করছে। সাংগ্রাই উৎসব উদযাপন পরিষদের আহবায়ক ক্যাজা মার্মা জানান, যারা বাঁশের চূড়ায় আহরণ করতে পারবে তারা বাঁশের আগায় রক্ষিত নগদ টাকা ও স্বর্ণের অলংকারের মালিক হবে। এছাড়া বিষয়টি ধর্মীয় অনুষ্ঠানের অংশ হিসেবে পূর্ণের কাজও মনে করেন বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন।

তৈলাক্ত বাঁশ আহরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাংগ্রাই উৎসব উদযাপন পরিষদের আহবায়ক ক্যাজা মার্মা। আরো উপস্থিত ছিলেন, লামা উপজেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক থুইনুমং মার্মা, লামা রিপোর্টার্স ক্লাবের সভাপতি মোহাম্মদ রফিকুল ইসলাম, সাংবাদিক ও এনজিও কর্মী মংছিংপ্রু মার্মা, রাজীব দাশ সহ প্রমূখ।

Puza Rakayain- Rafiq -Lama 15.04.16 news 2pic f1 (2)উল্লেখ্য, লামা পৌরসভার ৬নং ওয়ার্ড সাবেক বিলছড়ি বৌদ্ধ বিহার মাঠে চলছে ৫দিন ব্যাপী ঐতিহ্যবাহী বৈশাখী মেলা। বান্দরবান জেলার সর্ববৃহৎ ও সনাতন বৌদ্ধ বিহারের বৈশাখী মেলায় পাহাড়ি বাঙ্গালী মানুষের ঢল নামে প্রতিবছর।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/