সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / জীব ও প্রকৃতি / বিশ্বের দ্রুততম ১০ প্রাণী

বিশ্বের দ্রুততম ১০ প্রাণী

মানুষের প্রকৃতি হল, তারা সবকিছু দ্রুততম পছন্দ করেন। আমরা দ্রুত গাড়ি, দ্রুত কম্পিউটার ও দ্রুততম ইন্টারনেট ভালোবাসি। অন্যান্য জিনিসের মত আমরা দ্রুততম প্রাণীকেউ পছন্দ করি। এই প্রবন্ধের মধ্যে আমরা গ্রহের দ্রুততম প্রাণীদের সম্বন্ধে আলোচনা করতে যাচ্ছি। নিম্নে বিশ্বের ১০টি দ্রুততম প্রাণীর বর্ণনা দেয়া হল-

চিতা

১. চিতা:

বিশ্বের সবচেয়ে দ্রুততম প্রাণী হল চিতা। বিশেষ করে, এদের মধ্যে এসিননিক্স ও জুবাটাস দ্রুততার জন্য বেশি পরিচিত। এরা ঘণ্টায় ১১৫ কিলোমিটার বেগে দৌড়াতে পারে।

২. স্প্রিংবোক:

স্প্রিংবোক দক্ষিণ-পশ্চিম আফ্রিকার একটি মাঝারি আকারের বাদামী এবং সাদা সারং – হরিণ। সুন্দর শিং এর সাথে এই সুন্দর প্রাণী অত্যন্ত দ্রুত এবং ঘণ্টায় প্রায় ১০০ কিলোমিটার গতিতে দৌড়াতে পারে। এটি বাতাসে ৪ এম উপরে লাফিয়ে লাফিয়ে চলে এবং এক লাফে ১৫ মিটার অনুভূমিক দূরত্ব অতিক্রম করতে পারে।

৩. প্রংহর্ন:

প্রংহর্ন অত্যন্ত দ্রুত দৌড়াতে পারে। এরা তাদের দৌরের মাধ্যমে সর্বোচ্চ প্রাণীদের ফাঁকি দিতে পারে। সাধারণত এরা নিউ ওয়ার্ল্ড এর দ্রুততম স্থল স্তন্যপায়ী প্রাণী। সুন্দর শিং এর সঙ্গে এই পশু প্রতি ঘন্টায় প্রায় ৮৮.৫ কিলোমিটার বেগে দৌড়াতে পারে।

হরিণ

৪. নু-হরিণ:

নু-হরিণ চারণভূমির উপর তাদের বার্ষিক মাইগ্রেশনের জন্য পরিচিত হয়। অনেক প্রামান্যচিত্রে নু-হরিণদের নদী পারাপারের দৃশ্য দেখা যায়, যা তাদের দ্রুততার ঘটনার সাথে সম্পর্কযুক্ত আছে। তানজানিয়ার জঙ্গলে বসবাস করা এই বিশাল প্রাণী খুব দ্রুত চলাচল করে। এটা প্রতি ঘণ্টায় প্রায় ৮০.৫ কিলোমিটার বেগে চলাচল করে।

৫. ব্ল্যাকবাক:

ব্ল্যাকবাক সাধারণত তাদের লাফালাফির জন্য সুপরিচিত। বিশাল শিং বিশিষ্ট্য এই প্রাণীর চলমান গতি প্রতি ঘন্টায় প্রায় ৮০ কিলোমিটার।

বাদামী খরগোশ

৬. বাদামী খরগোশ:

খরগোশকে কখনোই অবমূল্যায়ন করবেন না। কারণ, তারা একজন অলিম্পিক স্প্রিন্টার এর তুলনায় আরও দ্বিগুণ গতিতে দৌড়াতে পারে। এই খুবই দ্রুত চলাচল করা প্রাণী। বিশেষ করে ইউরোপীয় ব্রাউন হেয়ার বা বাদামী খরগোশ। এরা ঘণ্টায় প্রায় ৭২ কিলোমিটার গতিতে সিদ্ধিলাভ করতে পারে।

আফ্রিকান বন্য কুকুর

৭. আফ্রিকান বন্য কুকুর:

আফ্রিকান বন্য কুকুর একটি কার্নিভর স্তন্যপায়ী প্রাণী। যা বিশেষ করে আফ্রিকার সাভানা এবং অন্যান্য স্বল্প বৃক্ষাচ্ছাদিত এলাকায় পাওয়া যায়। এছাড়াও একে পেন্ট শিকার কুকুর, আফ্রিকান শিকার কুকুর, কেপ শিকার কুকুর, চিতল কুকুর বলা হয়। এই কুকুর এক ঘন্টার মধ্যে ৭১ কিলোমিটার আহরণ করতে পারে।

ক্যাঙ্গারু

৮. ক্যাঙ্গারু:

ক্যাঙ্গারু বড় আকারের শুধুমাত্র একটি প্রাণী, যারা গতিশক্তি পাবার জন্য প্লব ব্যবহার করে থাকেন। লাল ক্যাঙ্গারুর জন্য আরামদায়ক প্লব গতি ঘণ্টায় প্রায় ৭১ কিলোমিটার। আমি নিশ্চিত যে, আপনি দ্রুততম প্রাণীর তালিকায় ক্যাঙ্গারুর নাম আসবে বলে চিন্তা করেন নি।

ঘোড়া

 ৯. ঘোড়া:

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী, ২০০৮ সালে একটি রেসিং ঘোড়া ঘণ্টায় প্রায় ৭০.৭৬ কিলোমিটার বেগে দৌড়েছিল। ঘোড়া এই তালিকায় নবম স্থানে রয়েছে।

১০. অনেজার:

গাধার তুলনায় অনেজার আকারে একটু বড় হয় এবং ওজন প্রায় ২৯০ কিলোগ্রাম এবং মাথা থেকে শরীরের দৈর্ঘ্য ২.১ মিটার হয়। এরা দেখতে অনেকটা ঘোড়ার মত। তারা ঘোড়ার তুলনায় স্বল্প পদ হয় এবং তাদের চেহারা ঋতুর উপর নির্ভর করে পরিবর্তিত হয়। অনেজার এক ঘন্টার মধ্যে ৭০ কিলোমিটার পর্যন্ত আবরণ করতে পারে।

সূত্র:bdtodays.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/