সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / বিবিধ / ভারতে দুধের চেয়ে গরুর মূত্রের দাম বেশি!

ভারতে দুধের চেয়ে গরুর মূত্রের দাম বেশি!

গোমূত্র সংগ্রহ করছেন এক ব্যক্তি। ছবি: সংগৃহীত

ভারতের রাজস্থান রাজ্যে গোমূত্রের চাহিদা এতটাই বেশি যে দুধের থেকেও তা বেশি দামে বিক্রি হচ্ছে। ‘হাইব্রিড গরুর মূত্র’ পাইকারি বাজারে প্রতি লিটার ১৫-৩০ টাকা করে বিক্রি হচ্ছে, যেখানে গরুর দুধের দাম প্রতি লিটার ২২-২৫ টাকা।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, জয়পুরের কৈলাশ গুজ্জর নামের এক ব্যক্তি গোমূত্র বিক্রি শুরু করার পর থেকে তার আয় অনেক বেড়ে গেছে। দুধের পাশাপাশি গোমূত্র বিক্রিতে তার উপার্জন ৩০ শতাংশ বেড়েছে।

কৈলাশের ভাষ্য, গোমূত্র সংগ্রহ করার জন্য তিনি সারারাত জেগে বসে থাকেন, যাতে একটুও গোমূত্র মাটিতে পড়ে না যায়। গরু তাদের মা। কাজেই তার জন্য রাত জাগাটা কোনো ব্যাপার নয়।

আরেক দুধ বিক্রেতা ওম প্রকাশ মিশ্র জানান, তিনি ৩০ থেকে ৫০ টাকায় এক লিটার গোমূত্র বিক্রি করেন। গোমূত্রের চাহিদা এখন অত্যধিক।

জৈব কৃষকরা কীটনাশক হিসেবে গোমূত্র ব্যবহার করেন। এ ছাড়া অনেকে ওষুধ হিসেবে এবং ধর্মীয় বিশ্বাসের কারণে গোমূত্র কেনেন। উদয়পুরে সরকার পরিচালিত মহারানা প্রতাপ কৃষি ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতি মাসে জৈব কৃষি প্রকল্পে ৩০০ থেকে ৫০০ লিটার গোমূত্র ব্যবহার করে। প্রতি মাসে তারা ১৫ হাজার থেকে ২০ হাজার টাকার গোমূত্র কিনে থাকে।

সূত্র:শেখ নোমান-priyo.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

১০ ফেব্রুয়ারি; ইতিহাসের এইদিনে https://coxview.com/radamel-falcao-footballar-birthday-day/

১০ ফেব্রুয়ারি; ইতিহাসের এইদিনে

রাদামেল ফালকাও গার্সিয়া সারাতে (রাদামেল ফালকাও নামে সুপরিচিত) একজন কলম্বীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি ১৯৮৬ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/