সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শরণার্থী সমাচার / ভারত থেকে পালিয়ে আসা ১৩০০ রোহিঙ্গা এখন উখিয়া বালুখালি ট্রানজিট পয়েন্টে

ভারত থেকে পালিয়ে আসা ১৩০০ রোহিঙ্গা এখন উখিয়া বালুখালি ট্রানজিট পয়েন্টে

ফাইল ফটো

দীপক শর্মা দীপু; কক্সভিউ :

ভারত থেকে পালিয়ে আসা ১৩০০ রোহিঙ্গাকে উখিয়ার বালুখালি ট্রানজিট পয়েন্টে আশ্রয় দেয়া হয়েছে। ইউএনএইচসিআর এর তত্ত্বাবধানে থাকা এসব এখন ক্যাম্পে পাঠানো হবেনা।

জানুয়ারী মাসের শুরুতে ভারত থেকে পালিয়ে বাংলাদেশে ঢুকে পড়ছে রোহিঙ্গারা। এখনো ভারত থেকে রোহিঙ্গা প্রবেশ অব্যাহত রয়েছে।

ইন্টার সেক্টর কোর্ডিনেশন গ্রুপের মুখপাত্র সৈকত বিশ্বাস জানান, বছরের শুরুতে ভারত থেকে পালিয়ে বাংলাদেশে ঢুকে পড়েছে কমপক্ষে ১৩শ রোহিঙ্গা। তিনি বলেন পালিয়ে আসা এসব রোহিঙ্গাদের ট্রানজিট পয়েন্টে রাখা হয়েছে। আরও কিছু পালিয়ে এসে ট্রানজিট পয়েন্টে আশ্রয় না নিয়ে টেকনাফের উনছিপ্রাং, জাদিমুরাসহ বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নিয়েছে। তাদের চিহ্নিত না করা পর্যন্ত এখনো কতজন বাংলাদেশে আশ্রয় নিয়েছে তা নিশ্চিত করে বলা যাচ্ছেনা।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো: আবুল কালাম জানান, ভারত থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের এখনো ক্যাম্পে আশ্রয় দেয়া হয়নি। ইউএনএইচসিআর এর তত্ত্বাবধানে প্রায় ১৩০০ রোহিঙ্গা ট্রানজিট পয়েন্টে আশ্রয় নিয়েছে। বিচ্ছিন্নভাবে বিভিন্ন জায়গায় ছড়িয়ে থাকা অন্যান্য চিহ্নিত করে ভারত থেকে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা নিশ্চিত করা হবে।

ভারতে অবস্থানরত রোহিঙ্গাদের মিয়ানমারে ভেতর পাঠানো হচ্ছে। মিয়ানমারে ফিরে যাওয়ার আতঙ্কেই রোহিঙ্গারা ভারত থেকে পালিয়ে বাংলাদেশে আসছে।

গত কয়েক মাসে বহু রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠিয়েছে ভারত। এ নিয়ে কঠোর সমালোচনার মুখে রয়েছে দিল্লি। মিয়ানমারে সংখ্যালঘু এই জনগোষ্ঠীর নিরাপত্তা ঝুঁকিপূর্ণ। জাতিসংঘ এবং মানবাধিকার সংগঠনগুলো বলছে, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠিয়ে আন্তর্জাতিক আইন উপেক্ষা করছে ভারত।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে উৎসবমুখর ভোটগ্রহণ : নারী ভোটারদের উপস্থিতি : অপ্রীতিকর ঘটনা ঘটেনি

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ, ইসলামপুর ও ঈদগাঁও ইউনিয়নে ব্যাপক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/