সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / মানবতার কল্যানে রক্তে মানুষের জীবন বাঁচায় ‘পথশিশু’

মানবতার কল্যানে রক্তে মানুষের জীবন বাঁচায় ‘পথশিশু’

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

“পথশিশুর রক্তদান, প্রাণের সাথে মিশুক প্রাণ” এ শ্লোগানে এগিয়ে যাচ্ছেন সেচ্ছাসেবী সংগঠন ঈদগাহ পথশিশু ব্লাড এসোসিয়েশন। সদরের ঈদগাঁওতে এই সংগঠনের মূল কাজ মানুষকে সেচ্ছায় রক্তদান। পথশিশু যাত্রার পর থেকেই রক্তে বাঁচিয়েছেন সংকটাপন্ন বহু মানুষের প্রাণ।

জানা যায়, ২০১৯ সালের ২০শে আগস্ট ঈদগাঁও থানার কিছু তরুণ প্রজন্মের নিবেদিত কর্মী নিয়ে যাত্রা করেছিল পথশিশু নামের এই সেচ্ছাসেবী সংগঠন। একটি বছরেই বেশকিছু সফলতা অর্জন করে।

পথশিশুর প্রতিষ্ঠাতা এডমিন ও টগবগে তরুণ ইমরান তৌহিদ রানা জানিয়েছেন, এলাকার অসহায়, হতদরিদ্র এবং মুমূর্ষু রোগীসহ প্রসূতি “মা”দের জরুরী মুহুর্তেই রক্ত দিয়ে প্রাণ বাঁচায় এই সংগঠনের সদস্যরা। এছাড়াও কক্সবাজার/চট্টগ্রামে এলাকার কোন ব্যক্তি রক্তের সমস্যায় পড়লে সামাজিক যোগা যোগে বা ফোনের মাধ্যমে রক্তের ব্যবস্থা করেন সংগঠনের দায়িত্বপ্রাপ্তরা। মানবিকতা এবং সামাজিক কর্মসূচী পালন করে যাচ্ছেন ঈদগাহ পথশিশু ব্লাড এসোসিয়েশন।

কলেজ-স্কুল ও মাদ্রাসা পড়ুয়া একঝাঁক তরুণ রক্তদানে কাজ করে যাচ্ছে পাড়া মহল্লায় জুড়ে। বৃহৎ এলাকায় তিন ডজনের একটি তরুনের দল সংগঠনের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন। দীর্ঘকাল ধরে তারা এই কাজে সফলতার সাথে সেবা দিচ্ছেন সাধারণ মানুষকে। প্রতিষ্ঠার পর থেকে নিরবিচ্ছিন্ন রক্তদানে ছুটে চলছে সদস্যরা। রক্তের প্রয়োজনে কেউ ফোন করলে হাসপাতাল ছুটে যাচ্ছেন পথ শিশুর একঝাঁক রক্তদাতারা। সেচ্ছায় রক্তদান করে যাচ্ছেন অসহায় মানুষের কল্যাণে। মানবিকতার আরেক নাম পথশিশু।

পথশিশুর এডমিন জাহেদ, মডারেটর সোহেল, কাসেম ও আবদুল্লাহ সহ কজন সদস্যরা জানান, রক্তের প্রয়োজনে মানুষের পাশে থাকার অঙ্গিকার নিয়ে সংগঠনের যাত্রা। মানুষের মাঝে ভালবাসা বাড়াতে চাই। মানুষের ভালবাসায় পথ শিশু রক্তদানে এক আস্তার জায়গা হয়ে উঠেছে। রক্ত দিয়ে মানুষের পাশে থাকার পাশাপাশি বহু সুনাম এবং সম্মাননা স্বারক অর্জন করেছেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/