সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পুষ্টি ও স্বাস্থ্য / মিয়ানমারে সোয়াইন ফ্লু’র প্রার্দুভাব : ৬ জনের মৃত্যু : সীমান্তে অনুপ্রবেশ অব্যাহত

মিয়ানমারে সোয়াইন ফ্লু’র প্রার্দুভাব : ৬ জনের মৃত্যু : সীমান্তে অনুপ্রবেশ অব্যাহত

হুমায়ূন কবির জুশান; উখিয়া: 

মিয়ানমারে সোয়াইন ফ্লু’র প্রাদুর্ভাব দেখা দিয়েছে। জীবাণুবাহিত এ রোগে এ পর্যন্ত ৬ জনের মৃত্যু ঘটেছে এবং ৩৯ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এ রোগের ভয়াবহতা প্রতিরোধে সেদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বিশ্বস্বাস্থ্য সংস্থার নিকট জরুরী সাহায্য চাওয়া হয়েছে। বাহির থেকে যাতে এটির বিস্তার হয়ে আসতে না পারে সে জন্য বিমান বন্দর, সমুদ্র ও নৌ বন্দর এবং সীমান্ত গেইটে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কয়েকটি এলাকায় মুরগি ও ডিম বিক্রি সাময়িক বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। সোয়াইন ফ্লু আক্রান্ত কয়েকটি এলাকায় সকল শিক্ষা প্রতিষ্ঠান ৫ দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

গত সপ্তাহে মিয়ানমারের দক্ষিণ-পূর্বাঞ্চলের সিন প্রদেশের বিভিন্ন মুরগির খামারে সোয়াইন ফ্লু’র জীবাণু নিশ্চিত হয় সেখানকার স্বাস্থ্য বিভাগ। বুধবার রাত পর্যন্ত ইয়ানঙ্গুনে ৫ জন ও মাথুফিতে এলাকায় ১ জনের মৃত্যু হয়। সেদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত করেছে ইয়ানঙ্গু, ইরাওয়ার্দ্দি, পেগু এবং সিন প্রদেশের বিভিন্ন এলাকায় এ রিপোর্ট (শুক্রবার) পর্যন্ত ৩৯ জন চিকিৎসাধীন রয়েছে বলে এএফফি, ইরাওয়ার্দ্দি, মির্জিম্মা, মিয়ানমার নিউজডটনেট ও আরএফএ অনলাইন সূত্রে গতকাল শুক্রবার এ খবর প্রকাশ করা হয়েছে।

মিয়ানমারের স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মিন্ট থোই এর সভাপতিত্বে এব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জরুরী সভা করা হয়েছে। সভায় সোয়াইন ফ্লু’র ভয়াবহতা বিস্তার রোধে সেদেশের সকল মেডিকেল বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, হাসপাতাল, আন্তর্জাতিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের এগিয়ে আসার আহবান জানানো হয়েছে। মিয়ানমারের দক্ষিণাঞ্চলেও তানিন তারি অঞ্চলের সমাজ কল্যাণ মন্ত্রী হোপিন গণমাধ্যমকে জানিয়েছেন, স্থানীয় অভিভাবক ও শিশুদের উদ্বিগ্নতার প্রেক্ষিতে বৃহস্পতিবার থেকে ৩১ জুলাই পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। উক্ত আঞ্চলিক সরকার এলাকার সকল পোল্ট্রি খামার গুলো পর্যবেক্ষণে রেখেছে এবং ইতোমধ্যে ২০ হাজার মুরগি পুঁতে ফেলা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য বিভাগের উপ-মহাপরিচালক ডা: থান থুন অং ইরাওয়ার্দ্দি, এএফপি সহ গণমাধ্যমে জানিয়েছেন, আমাদের প্রতিরোধক মূলক কিছু জিনিসপত্র রয়েছে। যেগুলো দিয়ে সর্বোচ্চ আক্রান্ত ৬০ ভাগের মত রোগীদের চিকিৎসা করানো সম্ভব। যা চাহিদার তুলনায় অপ্রতুল। বিশ্বস্বাস্থ্য সংস্থা, উন্নয়ন সহযোগী ও দাতাদের কাছে এ রোগের প্রাদুর্ভাব মোকাবেলায় জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় অর্থ সংস্থান, ওষুধ সামগ্রী ও টিকা সহযোগীতা প্রদানের অনুরোধ করা হলেও বিশ্বস্বাস্থ্য সংস্থার জরুরী প্রতিক্রিয়া জানা যায়নি বলে এএফপি জানিয়েছেন।

স্বাস্থ্য বিভাগের কক্সবাজার সিভিল সার্জন ডা: আব্দুস ছালাম এব্যাপারে অবগত নয় এবং এ ধরনের রোগ জীবাণু মোকাবেলায় স্বাস্থ্য বিভাগ প্রস্তুত রয়েছে বলে জানান।

উল্লেখ্য প্রতিবেশী মিয়ানমারে সোয়াইন ফ্লু’র জীবাণু বিস্তার ঘটলে বাংলাদেশ ও মিয়ানমার সীমান্ত দিয়ে রোহিঙ্গা নাগরিক সহ অন্যান্যদের অবাধ যাতায়ত অব্যাহত থাকায় বাংলাদেশে এ রোগের সংক্রমণের আশংকা করছে স্থানীয় সচেতন লোকজন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/