সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / ম্যালওয়্যার ভাইরাস হতে আপনার স্মার্টফোনকে বাঁচান

ম্যালওয়্যার ভাইরাস হতে আপনার স্মার্টফোনকে বাঁচান

ম্যালওয়্যার (malware) নামে ওই ভাইরাস স্মার্টফোনের জন্য নতুন আতঙ্কের নাম। ম্যালওয়্যার হচ্ছে একটি ভাইরাস সফটওয়্যার। যা কম্পিউটার বা কম্পিউটাররাইজড সিস্টেমকে বিকল করে দেয়। এই নতুন ভাইরাসে বিকল হতে পারে আপনার প্রিয় স্মার্টফোন। স্মার্টফোনের অ্যান্ড্রয়েড সিস্টেমের জন্য ভাইরাসটি ঝুঁকিপূর্ণ।

জার্মান ভিত্তিক সফটওয়্যার কোম্পানি জি-ডাটা জানায়, শনাক্তকৃত নতুন ম্যালওয়্যার ইনফেকটেড অ্যাপ্লিকেশন গুগলের মোবাইল প্ল্যাটফর্ম এবং চলমান গতিতে ভীতিকর পরিস্থিতি তৈরি করছে। বছর শেষে ৩.৫ মিলিয়ন নতুন ম্যালওয়্যার নমুনা শনাক্ত হবে বলে ধারণা করা হচ্ছে।

চলতি বছরের প্রথম তিন মাসেই ৭ লাখ ৫০ হাজার ক্ষতিকর অ্যান্ড্রয়েড অ্যাপস শনাক্ত করেছে জি-ডাটা। আপনার ডিভাইসে নতুন আপডেট দিতে দেরির কারণে ব্যাপকভাবে সেই সুযোগ কাজে লাগাচ্ছে ভাইরাস সরবরাহকারী তৃতীয় পক্ষ।

জি-ডাটার তথ্য মতে, স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারকারীর ৪.৯ শতাংশ আছে অ্যান্ড্রয়েড ৭। যা গত ২০১৬ সালে আগস্ট থেকে বাজারে সহজলভ্য। ২০ শতাংশ এখনো ব্যবহার করে ভার্সন ৪.৪, ৩২ শতাংশ ব্যবহার করে ভার্সন ৫, ৩১.২ শতাংশ ব্যহহার করে অ্যান্ড্রয়েড ৬.০। তৃতীয় পক্ষের সরবারহ করা ভাইরাস পুরাতন ওইসব অ্যান্ড্রয়েড সিস্টেম প্রতিরোধ করতে পাচ্ছে না। পুরাতন বলতে এখানে বোঝানো হচ্ছে- এক বছর কিংবা তার চেয়ে বেশি সময়ে স্মার্টফোনের অ্যান্ড্রয়েড সিস্টেমকে।

প্রতিদিন ৮ হাজার ৪০০ নতুন অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার (ভাইরাস) নমুনা শনাক্ত হচ্ছে, যা ঘণ্টায় রূপান্তর করলে দাঁড়ায় ৩৫০টি।

এ সমস্যা সমাধানে জি-ডাটা বিক্রি করছে অ্যান্টিভাইরাস সফটওয়্যার। যা তৃতীয় পক্ষের ক্ষতিকর অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার (ভাইরাস) প্রতিরোধ করবে।

সূত্র:deshebideshe.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

চট্টগ্রামের পরিবেশ রক্ষায় শক্তিশালী কমিশন গঠন করার প্রস্তাব -এমএএফ’র সেমিনারে

  প্রেস বিজ্ঞপ্তি : প্রাকৃতিক সৌন্দর্য, আন্দোলন সংগ্রাম ও রাজনৈতিক সম্প্রীতির চারণভূমি চট্টগ্রাম। নানা কারণে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/