সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / লামার ইয়াংছা-ত্রিশডেবা সড়কের বেহালদশা

লামার ইয়াংছা-ত্রিশডেবা সড়কের বেহালদশা

https://coxview.com/wp-content/uploads/2021/08/Road-Rafiq-30-8-21-1-scaled.jpg

খানাখন্দে ভরা ও চলাচল অনুপযোগী ইয়াংছা-ত্রিশডেবা সড়কের দশ্য।

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা :

পার্বত‍্য জেলা বান্দরবানের লামা উপজেলার ইয়াংছা-ত্রিশডেবা ১৩ কিলোমিটার এইচবিবি সড়কের বেহালদশা। খানাখন্দকে ভরা সড়কটির মাঝে মাঝে ছোট-বড় অসংখ্য গর্তের স‍ৃষ্টি হয়েছে। ফলে এ সড়ক দিয়ে চলাচলকারী পথচারী ও যাত্রীদের ভোগান্তির শিকার হতে হচ্ছে প্রতিনিয়ত। বর্ষাকালে কাঁদা-পানিতে রাস্তাটি ডুবে থাকায় যানবাহন তো দূরের কথা খালি শরীরের চলাফেরা করাও মুশকিল।

এলাকাবাসী জানান, একটু বৃষ্টি হলেই খানাখন্দে ও কাঁদার কারণে ৩ ওয়ার্ডের ২৭টি গ্রামের প্রায় ১৫ হাজার লোক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

https://coxview.com/wp-content/uploads/2021/08/Road-Rafiq-30-8-212-scaled.jpg

৩ ওয়ার্ডের ২৭টি গ্রামের ১৫ হাজার মানুষ ভোগান্তিতে

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক কয়েকটি প্যাকেজে ২০০৯ সাল থেকে ইয়াংছা-ত্রিশডেবা ১৩ কিলোমিটার এই সড়কটি নির্মাণ করা হয়। তারপর কয়েকবার রাস্তাটি মেরামত ও রক্ষণাবেক্ষণের কাজ হয়।

স্থানীয়রা জানায় মেরামত কাজের অনিয়ম ও এই সড়ক দিয়ে প্রতিনিয়ত অবৈধ পাথর, গাছ, বালুর ট্রাক চলাচলের কারণে রাস্তাটি অক্ষত রাখা যাচ্ছে না।

সরজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ১, ২ ও ৯নং ওয়ার্ডের ঠান্ডাঝিরি, ছোট পাড়া, বড় পাড়া, বনপুর বাজার, গয়ালমারা, রাজাপাড়া, ওয়াক্রা পাড়া, রামগতি, মহেশখালি পাড়া, ত্রিশডেবা সহ ২৭টি গ্রামের জনসাধারণ এই রাস্তায় যাতায়াত করে। দীর্ঘদিন যাবৎ সংস্কারের অভাবে বেহালদশা সড়কটির।

https://coxview.com/wp-content/uploads/2021/08/Road-Rafiq-30.08.2021-7.jpg

বড় মার্মা পাড়ার বাসিন্দা ও ৯নং ওয়ার্ডের ইউ.পি সদস্য আপ্রুচিং মার্মা বলেন, আমরা পুরোপুরি অসহায়। এ রাস্তার সংস্কার কাজ শুরু হওয়ার কথা থাকলেও কোন এক অজানা কারণে তা শুরু হচ্ছে না। রাস্তা দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়াত করে। রাস্তা নষ্ট হওয়ায় মাল ও যাত্রীবাহী পিকআপ, জীপ সিএনজি, মোটর সাইকেল সহ আরো অনেক গাড়ি যাতায়াত করতে পারছেনা। আর কতদিন এলাকাবাসীর এই ভোগান্তি সহ্য করতে হবে জানিনা।

ইয়াংছা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মফিজ বলেন, এসাইনমেন্ট সহ নানা কাজে স্কুল কলেজ মাদ্রাসার শত শত ছাত্র-ছাত্রী যাতায়াত করতে হয়। রাস্তার এই বেহাল অবস্থা সৃষ্টি হওয়ায় প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। এতে যাতায়াতকারীরা পড়ছে চরম ভোগান্তিতে।

এদিকে দীর্ঘদিনে এই রাস্তা সংস্কার না হওয়ায় একাধিক লোক ক্ষোভ প্রকাশ করেছেন। অসংখ্য গর্ত সৃষ্টি হওয়ায় স্বল্প সংখ্যক গাড়ী চলাচল করায় নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে ওই এলাকার মানুষদের।

ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান জাকের হোসেন মজুমদার বলেন, উক্ত রাস্তা সংস্কারের দাবীতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর বাহাদুর উশসিং এমপিসহ উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছি।

ইয়াংছা-ত্রিশডেবা বেহাল সড়ক নিয়ে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবানের নির্বাহী প্রকৌশলী মোঃ ইয়াছিন আরাফাত বলেন, বর্ষা শেষে সড়কটি সংস্কার করা হবে। কয়েকদিন আগেও সংস্কার করা হয়েছিল সড়কটি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/