সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / লামায় জনসাধারণের চলাচল সড়কে চেকপোস্ট বসিয়ে হয়রানী

লামায় জনসাধারণের চলাচল সড়কে চেকপোস্ট বসিয়ে হয়রানী

সরই ইউনিয়নের লম্বাখোলা থেকে ঢেঁকিছড়া সরকারি সড়কে কোয়ান্টাম ফাউন্ডেশনের স্থাপিত চেকপোস্ট।

মোহাম্মদ রফিকুল ইসলা; লামা :

পার্বত‍্য জেলার বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নের লম্বাখোলা থেকে ঢেঁকিছড়া সরকারি সড়ক। এই সড়কটি দিয়ে কয়েকটি ওয়ার্ডের লোকজন ঢেঁকিছড়া, চিয়রছড়া পাড়া, নতুন পাড়া, চিয়রছড়া নামার পাড়া, তলই পাড়া, তুলাতলী পাড়া, কচুরছড়া পাড়া ও চিন্তাবর পাড়া সহ বেশ কয়েকটি বড় বাগানের শ্রমিকরা যাতায়াত করে।

জনগুরুত্বপূর্ণ এই পাবলিক রাস্তায় কোয়ান্টাম ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠান চেকপোস্ট বসিয়ে রীতিমত আইন শৃঙ্খলা বাহিনীর ভূমিকা পালনে দেখা গেছে বলে জানিয়েছেন ওই রোড দিয়ে চলাচল করে এমন লোকজন।

স্থানীয় জানায়, তারা সড়কটি দিয়ে সাধারণ মানুষের যাতায়তে বাধা সৃষ্টি করছে। সবসময় চেকপোস্টের বাঁশটি ফেলে রাখা হয়। এই রোড যেই যায় এবং গাড়ি চলাচল করলে তাদের কাছে জবাবদিহিতা করে এই রোড দিয়ে চলাচল করতে হয়। এমনকি তারা চেকপোস্টে রেজিষ্টার ব্যবহার করছে। সেখানে রাস্তায় চলাচল মানুষ ও গাড়িকে যথারীতি তথ্য দিতে হয়। বিষয়টি উদ্বেগের বলে উল্লেখ করেছে জনসাধারণ।

স্থানীয় বাসিন্দা সোহেল রানা, রফিকুল ইসলাম সহ অনেকে জানান, কোয়ান্টাম ফাউন্ডেশন কি আইন শৃঙ্খলা বাহিনী? তাদের কাছে কেন জনসাধারণকে জবাবদিহিতা করতে হবে? ঢেঁকিছড়া চেকপোস্ট ছাড়াও আন্ধারী এলাকায় কোয়ান্টামের আরো ২টি চেকপোস্ট রয়েছে। প্রশ্ন হচ্ছে সরকারি টাকায় করা সড়কে কোন অধিকারে কোয়ান্টাম ফাউন্ডেশন চেকপোস্ট বসায়? রাষ্ট্রের নিরাপত্তার দায়িত্ব তাদের কে দিল ? আমরা এবিষয়ে আইন শৃঙ্খলা বাহিনীর দৃষ্টি আকর্ষণ করছি।

স্থানীয় ইউপি মেম্বার মোঃ আশরাফ আলী বলেন, তারা এখানে অলিখিত একটি সরকার চালাতে চায়। এখানে শুধু তাদের কর্তৃত্ব চলে। কেউ তাদের কাজে প্রতিবাদ করলে তাকে মামলা মোকাদ্দমা দিয়ে হয়রাণী করা হয়।

জানা যায়, সড়কটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) লামা সম্প্রতি নির্মাণ করেছে। এই রোডটি ৩টি প্যাকেজের মাধ্যমে নির্মাণ করা হয়। ব্রিজ নির্মাণ (১ম প্যাকেজ) ব্যয় ছিল ২ কোটি ৫০ লক্ষ টাকা, সড়ক নির্মাণ (২য় প্যাকেজ) ৯৯ লক্ষ টাকা ও সড়ক নির্মাণ (৩য় প্যাকেজ) ১ কোটি ২৫ লক্ষ টাকা। মোট ৪ কোটি ৭৪ লক্ষ টাকা ব্যয়ে সরকারি ভাবে সড়কটি করা হয়। এলজিইডি লামা অফিসের সহকারী প্রকৌশলী জাকের হোসেন বলেন, সরকারি টাকা ব্যয়ে নির্মিত সড়কে জনগণকে হাঁটতে না দেয়ার বিষয়টি দুঃখজনক।

এই বিষয়ে কোয়ান্টাম ফাউন্ডেশন সরই লামার অর্গানিয়ার এডভোকেট আরিফুল ইসলাম এর কাছে জানতে চাইলে তিনি বলেন, চেকপোস্টটি খুলে ফেলা হচ্ছে।

সরই ইউপি চেয়ারম্যান ফরিদ উল আলম বলেন, কোয়ানন্টাম কারো কথা শুনে না। তারা বড় কোম্পানি। তাদের বিষয়ে বলেও কোন সুরাহা পাওয়া যায়না।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/