সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ১৮ মার্চ শুরু হচ্ছে সপ্তাহব্যাপী হাম-রুবেলা টিকা ক্যাম্পেইন

১৮ মার্চ শুরু হচ্ছে সপ্তাহব্যাপী হাম-রুবেলা টিকা ক্যাম্পেইন

মারাত্মক অসুস্থদের টিকা দেয়ার প্রয়োজন নেই -ডাঃ মাহাবুব

শহীদুল্লাহ্ কায়সার; কক্সভিউ :
কক্সবাজার জেলায় আগামি ১৮ মার্চ থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী হাম-রুবেলা ক্যাম্পেইন। ৯ মাস থেকে ১০ বছর পর্যন্ত বয়সী শিশুরা থাকবে এই ক্যাম্পেইনের আওতায়। ক্যাম্পেইনে করোনার মতো মরণঘাতক হাম ও রুবেলা ভাইরাস থেকে শিশুদের জীবন রক্ষা করতেই দেয়া হবে এই টিকা। সকাল ৮ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত দেয়া হবে এই টিকা।

১ম দফায় ক্যাম্পেইন সম্পন্ন হওয়ার পর দ্বিতীয় ও তৃতীয় দফায় শুরু করা হবে ক্যাম্পেইন। ২৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত দুই সপ্তাহব্যাপী ওই ক্যাম্পেইনেও শিশুদের টিকা দেয়া হবে। এবারের ক্যাম্পেইনে জেলায় প্রায় ৮ লাখ শিশুকে টিকা দেয়ার লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। তাঁদের মধ্যে প্রথম দফায় প্রায় ৪ লাখ ৬১ হাজার এবং দ্বিতীয় ও তৃতীয় দফায় প্রায় ৭ লাখ ৯১ হাজার শিশুকে এই টিকা দেয়া হবে।

ক্যাম্পেইনে টিকা দান নিশ্চিত করতে জেলাব্যাপী স্থাপন করা হচ্ছে, ৩৬৫ টি অস্থায়ী টিকাদান কেন্দ্র। সমসংখ্যক টিম এসব কেন্দ্রের দায়িত্বে থাকবে। প্রত্যেক টিমে থাকবেন ৫ জন প্রশিক্ষিত সদস্য। এ ছাড়াও জেলার ৭ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স এবং কক্সবাজার পৌরসভার টিকাদান কেন্দ্রে শিশুদের এই টিকা দেয়া হবে।

১৫ মার্চ জেলা স্বাস্থ্য বিভাগ আয়োজিত প্রেস ব্রিফিং এ এই তথ্য দেয়া হয়। বিকেলে জেলা ইপিআই সেন্টারের কনফারেন্স রুমে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সিভিল সার্জন ডাঃ মাহাবুবুর রহমান, সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তা ডাঃ সৌমেন বড়ুয়া, ডাঃ জামশেদুল হক এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)’র কর্মকর্তা ডাঃ সুরাইয়া আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

সিভিল সার্জন ডাঃ মাহাবুবুর রহমান বলেন, সারাবিশ্বে একই টিকা দেয়া হবে বলে এই টিকার মান নিয়ে প্রশ্ন করার কোন সুযোগ নেই। টিকা নেয়ার পর অনেক সময় শিশুদের শরীরে জ্বর, সর্দি, কাশি হতে পারে। এতে আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই। আক্রান্ত কিংবা কোন শিশু ইতঃপূর্বে টিকা গ্রহণ করলেও দ্বিতীয়বার এই টিকা নেয়া যাবে। জীবনে দুই বার কোন শিশু এই টিকা নিলে সারাজীবন হাম ও রুবেলা ভাইরাস মুক্ত থাকবে। মারাত্মক অসুস্থ শিশুদের এই টিকা দেয়া হবে না বলেও সংবাদ সম্মেলনে জানান সিভিল সার্জন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও উপজেলা নিবার্চন থেকে ২ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থী সরে দাঁড়ালেন

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : নানান কল্পনা ঝল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচন থেকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/