সাম্প্রতিক....
Home / জাতীয় / ৩ বছরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে নিহত ২০৫

৩ বছরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে নিহত ২০৫

ফাইল ছবি

গত তিন বছরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে নিহত হয়েছেন ২০৫ জন। নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন, ২০১৩ পাস হওয়ার পর এই নিহতের ঘটনায় হাতে গোনা কয়েকটি ঘটনায় মামলা হয়েছে।  তবুও প্রায় অব্যবহৃত এই আইন বাতিলের দাবি তুলেছে পুলিশ।

বেসরকারি মানবাধিকার ও আইন সহায়তাদানকারী সংস্থা আইন ও সালিশ কেন্দ্র (আসক) বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত তথ্য ও নিজস্ব অনুসন্ধানে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত তিন বছরে ২০৫ জন নিহত হওয়ার তথ্য পেয়েছে। এ সময়ে অনেকে নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছে সংস্থাটি।

বুধবার দৈনিক প্রথম আলোতে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে এ তথ্য।

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সংবাদমাধ্যমটিকে বলেন, আইনটির বিষয়ে পুলিশের দাবি বিবেচনায় নেওয়া হয়েছে। এখন কী করা যায়, সেটা পর্যালোচনা করা হচ্ছে।

তবে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক সংবাদমাধ্যমটিকে বলেন, ‘আইনের শাসন প্রতিষ্ঠার জন্য নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন খুব জরুরি একটি আইন। হেফাজতে আসামিদের কীভাবে জিজ্ঞাসাবাদ করতে হবে সে সম্পর্কে হাইকোর্টের সুনির্দিষ্ট নির্দেশনা আছে, তারপরও চিত্রটা এমন। এ অবস্থায় আইনটি সংশোধন বা প্রত্যাহারের কোনো প্রয়োজন আছে বলে মনে করি না।’

এ আইনে এই পর্যন্ত কতটি মামলা, বিচার বা সাজা হয়েছে, সে বিষয়ে পুলিশ সদর দপ্তর থেকে কোনো তথ্য জানাতে পারেনি সংবাদমাধ্যমটি।

সূত্র:priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে উৎসবমুখর ভোটগ্রহণ : নারী ভোটারদের উপস্থিতি : অপ্রীতিকর ঘটনা ঘটেনি

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ, ইসলামপুর ও ঈদগাঁও ইউনিয়নে ব্যাপক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/