সাম্প্রতিক....
Home / জাতীয় / ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট

৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ফাইল ছবি

২০১৭-১৮ অর্থবছরের বাজেট বক্তৃতা শুরু করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রস্তাবিত বাজেটটি দেশের ইতিহাসে সবচেয়ে বড় যার আকার চার লাখ ২৬৬ কোটি টাকা।

১ জুন বৃহস্পতিবার দুপর ১টা ৩৫ মিনিটে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট বক্তৃতা শুরু করেন তিনি।

বাজেটে মোট রাজস্ব আয় ধরা হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা। এরমধ্যে জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে আয় ধরা হয়েছে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা।

এছাড়া এনবিআর বহির্ভূত সূত্র থেকে কর রাজস্ব ধরা হয়েছে ৮ হাজার ৬২২ কোটি টাকা। কর বহির্ভূত খাত থেকে রাজস্ব আয় ধরা হয়েছে ৩১ হাজার ১৭৯ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে অনুন্নয়নসহ ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৩৪ হাজার ২৬২ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ধরা হয়েছে ১ লাখ ৫৫ হাজার ২৫২ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে সার্বিক বাজেট ঘাটতি ১ লাখ ২১ হাজার ১৬৮ কোটি টাকা দেখানো হয়েছে। এ ঘাটতি অর্থায়নে বৈদেশিক সূত্র থেকে ৬০ হাজার ৮১৬ কোটি টাকা এবং অভ্যন্তরীণ উৎস থেকে ৬০ হাজার ৩৫২ কোটি টাকা। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে ২৮ হাজার ২০৩ কোটি টাকা, সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংক বহির্ভূত উৎস থেকে ৩২ হাজার ১৪৯ কোটি টাকা সংস্থানের ব্যবস্থা রাখা হয়েছে।

প্রস্তাবিত বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭.৪ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এছাড়া প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতি ৫.৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

২০১৭-১৮ অর্থবছরের বাজেটটি দেশের ৪৬তম বাজেট হলেও অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের ১১তম বাজেট। এর আগে তিনি এরশাদ সরকারের অর্থমন্ত্রী হিসেবে দুটি, নবম জাতীয় সংসদে মহাজোট সরকারের অর্থমন্ত্রী হিসেবে পাঁচটি এবং দশম জাতীয় সংসদের অর্থমন্ত্রী হিসেবে ৪র্থ তম বাজেট উত্থাপন করছেন।

বক্তব্যের শুরুতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেট পেশের জন্য স্পিকার শিরীন শারমিন চৌধুরীর অনুমতি চাইলে স্পিকার অনুমতি দিয়ে বলেন, আপনি বসে, দাঁড়িয়ে যেভাবে সুবিধা হয় বক্তৃতা দিতে পারেন।

জবাবে অর্থমন্ত্রী বলেন, বসে বসেই পড়ব। মাঝে মাঝে দাঁড়াব, তবে শুরুটা দাঁড়িয়েই করব।

এর আগে সকালে মন্ত্রীসভার এক বিশেষ বৈঠকে জাতীয় বাজেট ২০১৭-১৮ এর অনুমোদন দেওয়া হয়। এবারের বাজেটকে অর্থমন্ত্রী তার ‘বেস্ট বাজেট’ হিসেবে আখ্যায়িত করে ‍আসছেন।

সূত্র:priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/