সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / কক্সবাজারে বৌদ্ধ ভিক্ষুকে কুপিয়েছে সন্ত্রাসীরা

কক্সবাজারে বৌদ্ধ ভিক্ষুকে কুপিয়েছে সন্ত্রাসীরা

Hamla - Dipu 13-7-2016

দীপক শর্মা দীপু; কক্সভিউ :

কক্সবাজার শহরের উইমাহ্লাটারা ক্যাং এর বৌদ্ধ ভিক্ষুকে কুপিয়েছে সন্ত্রাসীরা। আশংকাজনক অবস্থায় আহত ভিক্ষুকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় বৌদ্ধ সম্প্রদায় মহলে আতংক বিরাজ করছে। ক্যাং পরিচালনা কমিটির জমি সংক্রান্ত বিরোধের জের ধরে এ হামলা হয়েছে বলে দাবী করেন। তবে সম্প্রতি সময়ে সংঘটিত হামলার ঘটনার ধারাবাহিকতার একটি অংশ হিসেবেও অনেকে মন্তব্য করেন।

১৩ জুলাই ভোর ৫ টার দিকে শহরের উইমাহ্লাটারা ক্যাং এর বৌদ্ধভিক্ষু উপেনদিতা (৭৭) কে ক্যাং এর ভিতরে ঢুকে সন্ত্রাসীরা কুপিয়ে পালিয়ে যায়। বৌদ্ধভিক্ষুর সেবায় নিয়োজিত থাকা ৯ বছরের ছেলে থুইসা মং বলেন, ভোরে ভান্তের কাপড় পরিহিত এক ব্যক্তি গেইট খোলার জন্য বললে আমি গেইট খুলে দিই। সে আমাকে ২০ টাকা দিয়ে নাস্তা নিয়ে আসার জন্য দোকানে পাঠাই। পরে এসে দেখি লোকটি নাই, ভিক্ষু উপেনদিতা রক্তাক্ত অবস্থায় পড়ে আছে। ক্যাং এর নিচতলায় থাকা কলেজছাত্র অংছাইং মারমা বলেন, ভিক্ষু দুতলায় চিত্কার করলে আমি যেতে চাইলে সন্ত্রাসীরা বাধা দেয়। তখন আমি বাইরে এসে ক্যাং পরিচালনা কমিটির নেতাদের খবর দিই। ততক্ষণে সন্ত্রাসীরা পালিয়ে যায়। ক্যাং পরিচালনা কমিটির সভাপতি মংথাছিন বলেন, আমরা খবর পেয়ে সাড়ে ৬ টার দিকে ক্যাং এ এসে দেখি ভিক্ষু রক্তাক্ত অবস্থায় পড়ে আছে। আমরা তাকে উদ্ধার করে সদর হাসপতালে নিয়ে আসি। হাসপতালে গিয়ে সরেজমিনে দেখা যায়, বৌদ্ধভিক্ষুর মাথায় ৪টি কাটা দাগ, হাত পা ভাঙ্গা। তাকে দ্রুত অপারেশন থিয়োটারে নেয়া হয়। ক্যাং এ থাকা এক ব্যক্তি উইমং প্রু (৩০) বলেন সে অসুস্থ থাকায় ঘুমিয়েছিলো। সে ঘটনার বিষয়ে কিছুই জানেন না। জেলা আধিবাসী ফোরামের সাধারণ সম্পাদক মং থেনহ্লা জানান এ ঘটনায় আমরা আতংকিত। ঘটনার মূল ক্লু বের করে হামলাকারিদের দ্রুত গ্রেফতার করতে হবে।
Hamla - Dipu 13-7-2016 (3)
এদিকে বর্তমান সময়ে দেশব্যাপী জঙ্গি হামলার যে ঘটনা অব্যাহত রয়েছে তার ধারাবাহিকতার অংশ হিসেবে কক্সবাজারের এ বৌদ্ধ ভিক্ষুকে কৌশলে তথাকথিত মাদকাসক্ত ভিক্ষুকে দিয়ে হামলা করা হয় বলে জানান স্থানীয় হিন্দু ও বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন। স্থানীয় নাম প্রকাশে অনিচ্ছুক এক হিন্দু মহিলা জানান, অভিযুক্ত মংয়িন একজন মাদকাসক্ত ব্যক্তি। সে বৌদ্ধ সম্প্রদায়ে বাইরে বোনের বাসায় থাকে। সে প্রায় সময় টাকা-পয়সা নেয়ার জন্য হুমকি দিতো। ইউমাহ্লাটারা ক্যাং পরিচালনা কমিটির সভাপতি মংথাছিন জানান, ক্যাং এর জমি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল। এ বিরোধের জের ধরে স্থানীয় তথাকথিত ভিক্ষু পোষকধারী মংয়িন ধারালো অস্ত্র দিয়ে ভিক্ষু উপেনদিতাকে হামলা করে। ক্যাং এর বৌদ্ধ ভিক্ষু উপেনদিতা দীর্ঘ ২০ বছর ধরে উক্ত ক্যাং-এ ভিক্ষু হিসেবে রয়েছে।

পুলিশ সুপার শ্যামল কুমার নাথ ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি বলেন, ঘটনার কারণ বের করা হচ্ছে। কমিটির নেতাদের মৌখিক অভিযোগের প্রেক্ষিতে অভিযুক্ত মংয়িন কে গ্রেফতারের অভিযান চলছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে উৎসবমুখর ভোটগ্রহণ : নারী ভোটারদের উপস্থিতি : অপ্রীতিকর ঘটনা ঘটেনি

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ, ইসলামপুর ও ঈদগাঁও ইউনিয়নে ব্যাপক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/