সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / ধর্মীয় / আজ পবিত্র হজ

আজ পবিত্র হজ

আজ পবিত্র হজ। ফজরের নামাজ শেষে আরাফাতের ময়দানের উদ্দেশে রওয়ানা দেন হাজিরা। অবস্থান করবেন সূর্যোদয় পর্যন্ত। বৃহস্পতিবার রাতে মুজদালিফায় অবস্থান করে শুক্রবার মিনায় ফিরে কোরবানির মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।

লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক ধ্বণিতে মুখরিত আরাফাতের ময়দান।

ফজরের নামাজ শেষে মিনায় অবস্থানরত মুসল্লিদের গন্তব্য সেটাই। জোহরের ওয়াক্তের আগেই সেখানে পৌঁছে যেতে হবে। দিনভর আরাফাত প্রান্তরে অবস্থান করে মসজিদে নামিরাহ থেকে দেয়া খুৎবা শুনবেন তারা। এবার বাংলাসহ ১০ ভাষাতে অনূদিত হবে খুতবা। পরে জোহর ও আসরের নামাজ একই ইমামের পেছনে আদায় করা হবে। ধনী-গরিব ভেদাভেদ থাকে না যেখানে। সবার পরনে একই সেলাইবিহীন কাপড়, কণ্ঠে এক সৃষ্টিকর্তার শ্রেষ্ঠত্ববাদ।

প্রায় ১৪০০ বছর আগে এ ময়দানেই মহানবী হযরত মুহাম্মদ (সা) লক্ষাধিক সাহাবিকে সামনে রেখে ঐতিহাসিক বিদায় হজের ভাষণ দেন।

সূর্যাস্তের সঙ্গে সঙ্গে মিনায় ফেরার পথে মুজদালিফায় রাতে অবস্থান নেবেন হাজিরা। খোলা আকাশের নিচে মাগরিব ও এশার নামাজ একসঙ্গে আদায় করবেন। মিনায় জামারাতে শয়তানের প্রতিকৃতিতে নিক্ষেপের জন্য এখান থেকেই পাথর সংগ্রহের নিয়ম।

তবে এবার আগেই হাজীদের জীবাণুমুক্ত পাথর সরবরাহ করা হয়েছে। রাতে সেখানে অবস্থানের পর ১০ জিলহজ শুক্রবার ফজরের নামাজ শেষে সূর্যাস্তের আগেই মিনার দিকে রওনা হবেন। শুক্রবার সৌদি আরবে ঈদুল আজহা উদযাপিত হবে। মিনায় গিয়ে জামারাতে বড় শয়তানকে কঙ্কর নিক্ষেপ ও কোরবানি করা হবে।

এদিকে বুধবার রাতে হজ উপলক্ষে প্রতি বছরের মতো পরিবর্তন করা হয় পবিত্র কাবা শরীফের গিলাফ। নানা আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ফিরে এসে হাজীরা স্বর্ণখচিত পবিত্র কুরআনের আয়াত সংবলিত নতুন গিলাফে সজ্জিত পবিত্র কাবা শরীফ দেখতে পাবেন।

 

সূত্র:somoynews.tv – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/03/325-Mostafa-Kamal-2-27-11-2000.jpg

অ্যাড: মোস্তফা কামাল চৌধুরী- ২ এর মৃত্যুতে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির শোক প্রকাশ

  প্রেস বিজ্ঞপ্তি :কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সিনিয়র সদস্য অ্যাডভোকেট মোস্তফা কামাল চৌধুরী- ২ অদ্য ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/