সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / ঈদগাঁওতে ভারী বর্ষণে কালিরছড়া মাদ্রাসা ও এতিমখানা প্লাবিত : বীজতলা তলিয়ে গেছে

ঈদগাঁওতে ভারী বর্ষণে কালিরছড়া মাদ্রাসা ও এতিমখানা প্লাবিত : বীজতলা তলিয়ে গেছে

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

কয়দিনের ভারী ও টানা বর্ষণে ঈদগাঁওর বিস্তীর্ণ এলাকা কোমর পানিতে নিমজ্জিত হয়ে পড়ার পাশাপাশি কালিরছড়া মাদ্রাসা ও এতিমখানা প্লাবিত হয়ে জনদূর্ভোগ চরমে উঠেছে। অসংখ্য ঘরবাড়ীসহ নারী পুরুষরা নিদারুন কষ্ট পাচ্ছে।

দেখা যায়, বৃষ্টির পানি চলাচলের কোন সুব্যবস্থা না থাকায় ঈদগাঁও বাজারের হাসপাতাল সড়ক, তেলীপাড়া সড়ক ও বাঁশঘাটা সড়ক প্লাবিত হয়। যাতে করে, বাজারে আগত লোকজন চলাচলে কষ্ট পাচ্ছে। থেমে থেমে বৃষ্টিপাত কোন ভাবেই কমছেনা। এছাড়াও টানা ভারী বৃষ্টিপাতে পানি বন্দি হয়ে পড়েছে কালিরছড়া মিফতাহুল উলুম হেফজখানা ও এতিমখানা আর ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় প্লাবিত হয়।

হাফেজ আবদুল মালেক এ প্রতিবেদককে জানান, গতরাত প্রায় বারটার দিকে এতিমখানা ও মাদ্রাসায় পানিবন্দি হওয়ায় ছাত্রদেরকে মসজিদে ঘুমাতে হয়েছে। লেখাপড়া নিয়ে চরম দূর্ভোগ আর দূর্গতি পড়ে শিক্ষার্থীরা।

ঈদগাঁওর কালিরছড়ার বালুরচর পাড়ায় খালের পাশ্বর্বতী একশত থেকে দেড়শতটি বসতবাড়ীর উঠানে কনুই পরিমাণ পানিতে নিমজ্জিম ছিল বলে জানায় গৃহবধূ আয়েশা বেগম। মৌলভীরকূম নামক স্থানে এপার ওপার পারাপারের জন্য ব্রীজ বর্তমানে ঝুঁকিপূর্ণ। যে কোন মুহুর্তে বন্যার পানির তোড়ে ভেসে যাওয়ার আশংকা করেছেন এলাকাবাসী।

আবার একই ইউনিয়নের মাইজ পাড়ায় খালের তীরবর্তী বাড়ীঘরের উঠানে পানি নিমজ্জিত হয়। যাতে করে, বহু বসতবাড়ীতে বৃষ্টির পানি চষার কারনে চোলায় আগুন জ্বালাতে পারেনি। জন দূূর্ভোগ পড়েছে লোকজন। পুরনো ও ঐতিহ্যবাহী খাল দখল করে বাড়ীঘর, দালান কোঠা নির্মাণ করার কারণে বৃষ্টির পানি খাল দিয়ে সুষ্ঠুভাবে যাতাযাত করতে না পারায় এমন দশার সৃষ্টি বলে জানালেন এলাকার কজন ব্যক্তি।

বৃহত্তর এলাকার শত শত একর জমির বীজতলা পানিতে তলিয়ে গেছে। চাষাবাদ করতে না পেরে কৃষকদের মাঝে বুকফাটা আর্তনাদ কান্নায় আকাশ বাতাশ ভারী হয়ে উঠেছে। প্লাবিত হওয়া বিভিন্ন এলাকা ঘুরে এমনটি জানা গেছে।

ঈদগাঁও নদীর প্রমত্তা রূপ, পাহাড়ী ঢল নিয়ন্ত্রণে কোন টেকসই ও কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি। সচেতন লোকজন জানান, মেহেরঘোনা জল নাশীকে খনন করে দু’পাশে বেড়িবাঁধ নির্মাণ করে ঈদগাঁও নদী থেকে চৌফলদন্ডী খাল পর্যন্ত সংযুক্ত করে দিলে বন্যার অতিরিক্ত পানি নিষ্কাশনের পাশাপাশি ওই অঞ্চলের জনগণ, হাজার হাজার একর আবাদি জমি, লবণ মাঠ বন্যার ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামা-আলীকদমে কৌশলে রাস্তার গাছ মেরে ফেলা হচ্ছে https://coxview.com/tree-rafiq-31-1-24-1/

লামা-আলীকদমে কৌশলে রাস্তার গাছ মেরে ফেলা হচ্ছে

লামা-আলীকদম সড়কের রেপারপাড়া এলাকায় রাস্তার মূল্যবান গাছ কৌশলে মেরে ফেলা হচ্ছে।   মোহাম্মদ রফিকুল ইসলাম; ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/