সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে রসালো ফলের সুঘ্রাণে মাতোয়ারা

ঈদগাঁওতে রসালো ফলের সুঘ্রাণে মাতোয়ারা

Fruts

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওসহ ছোটখাট বাজারে রসালো ফলের সুঘ্রাণে মাতোয়ারা হয়ে উঠেছে। তবে চড়াদাম নিয়ে বিপাকে পড়েছে ক্রেতারা। বৈশাখ শেষ না হতেই আম, কাঁঠাল, লিচুর মৌ মৌ গন্ধ ছড়াতে শুরু করেছে ঈদগাঁও সর্বত্র। গ্রীষ্মের শেষ সপ্তাহে বৃষ্টিতে তরমুজ-বাকির দিন যে শেষ। প্রখর দাবদাহে প্রকৃতি ও মানুষ যখন গরম ও ক্লান্তিতে ধুঁকছে, সেই সময়ই শুরু হলো এক পসলা বৃষ্টি, সাথে আসতে শুরু করেছে মধু ফল। প্রকৃতি ক্লান্ত-শ্রান্ত মানুষদের স্বস্তি দিতে এ মাসেই উপহার দিয়ে থাকে রসালো ও সুস্বাদু ফল। বৈচিত্র্যময় রসে টইটম্বুর এসব মৌসুমী ফলের ঘ্রাণে এখন চারদিক মাতোয়ারা। ইতোমধ্যেই আম, কাঁঠাল, লিচু, জাম, বাঙ্গী, তরমুজ ও জামরুলের ছেয়ে গেছে বাজার। রসালো এসব ফলে মনে পড়ে ‘ঝড়ের দিনে মামার বাড়ি আম কুড়াতে সুখ পাকা জামের মধুর রসে রঙিন করি মুখ’ চয়নখানি।

ঈদগাঁও বাজার ঘুরে দেখা যায়, আম ও লিচুতে সয়লাব। তবে নানা বর্ণের যে আম এখন বিক্রি হচ্ছে তা দেশীয় নয়, বাহির থেকে আমদানি করা। গুটি জাতের দেশীয় কিছু আম পাওয়া গেলেও তা অপরিপক্ক। তারপরও এসব আম বিক্রি হচ্ছে ১শ থেকে ১২০ টাকা কেজি দরে।

এদিকে বেশ কিছুদিন হলো লিচু উঠতে শুরু করেছে। মোটা বিচিওয়ালা এসব লিচু টকমিষ্টি স্বাদের। বনেদি জাতের রসালো লিচু, আম বিক্রি হচ্ছে যত্রতত্র স্থানে। তবে আম ও লিচুর দাম ভিন্ন ভিন্ন হলেও কিছু ব্যবসায়ীরা চড়াদাম নিচ্ছে এসব মধুফলের। যাতে করে হতদরিদ্র লোকজন বছরের ফল হিসেবে এসব মধুফল খাওয়ার ইচ্ছা থাকা সত্ত্বেও চড়াদামের কারণে খেতে হিমশিম খাচ্ছে। বাজারে বনেদি জাতের আম ও লিচু আসতে দেরি হলেও বসে নেই ঈদগাঁওর মৌসুমী ফল ব্যবসায়ীরা। বাঁশখালীর কালীপুর ছাড়াও রাজশাহী, দিনাজপুরসহ এখন বিভিন্ন স্থানে লিচু, আম উৎপন্ন হওয়ায় সেসব স্থানের ফল বিক্রি করছে ব্যবসায়ীরা।

ঈদগাঁও বাসস্টেশনে খুচরা আম ও লিচু ব্যবসায়ী আবদু শুক্কুর, রশিদ আহমদ, ছলিম জানান, দূর দূরান্ত থেকে আসা আম ও লিচুর পাশাপাশি আমরা গ্রাম্য ব্যবসায়ীদের কাছ থেকে এসব ফল বিক্রি করে বাজারে আনি।

এমনিতে মৌসুমের শুরুতে যে কোন পণ্যের মূল্য বেশি থাকে, সরবরাহ বাড়লে দামও কমে আসে। বাজারের হোটেল ফোরস্টার সংলগ্ন কয়েক খুচরা ফল ব্যবসায়ী জানান, মৌসুমি ফল বলতে বর্তমানে বাজারে রয়েছে তরমুজ, পেঁপে, বাঙ্গি, বেল, আম, কাঁঠাল, লিচু প্রভৃতি। গত বছরের তুলনায় এ বছর ফলন ভালো হওয়ার কারণে বাজারদর এখনো স্বাভাবিক রয়েছে। তবে দাম একটু বেশি হলেও মধু ফল বলে কথা। মধু ফলে বাঙালির চিরকালীন দুর্বলতা। তাপদাহের যন্ত্রণায় জনমনে একটু শীতলতার পরশ ও প্রশান্তি দেয় এ মধুফলে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/