সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / নির্বাচন সংক্রান্ত / ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের নির্বাচনের প্রক্রিয়া শুরু

ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের নির্বাচনের প্রক্রিয়া শুরু

ভোটার ফরম সংগ্রহের শেষ তারিখ ২৫ মে, ৩০ মে জমার শেষ দিন

প্রতিকী ছবি

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও বাজারে দীর্ঘ প্রায় একযুগ পর হলেও ব্যবসায়ী পরিচালনা পরিষদ নির্বাচনের প্রক্রিয়া শুরু হওয়ায়, ব্যবসায়ীদের মাঝে আশার আলো দেখা দিয়েছে। ভোটার সংক্রান্ত বিষয়ে প্রচারপত্র ও বিলি করেছে নির্বাচন কমিশন।

দেখা যায়, জেলা সদরের গুরুত্ববহ ঈদগাঁও বাজার কেন্দ্রীক উন্নয়ন কর্মকান্ড মুখ থুবড়ে পড়ে রয়েছে। নানাবিধ সমস্যার গ্যাড়াকলে বন্দি থাকায় উদ্বেগ আর উৎকন্ঠায় ব্যবসা- বাণিজ্য চালিয়ে আসছে সাধারন ব্যবসায়ীরা। শক্তিশালী বাজার পরিচালনা কমিটি না থাকায় ভিন্ন মত পোষণ করে অবিলম্বে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের জোর দাবী ছিল সকল শ্রেণী-পেশার ব্যবসায়ীদের। অপরদিকে যানজট যেন নিত্যদিনের সঙ্গী হয়ে সাধারন মানুষের পাশাপাশি কোমলমতি শিক্ষার্থীদেরকে দূর্ভোগ আর দূগতি পোহাতে হচ্ছে। যতসব বর্জ্য, আবর্জনা রাস্তার উপর ময়লার স্তুপ, ফুটপাট দখল, পণ্য পরিবহনের সময় না মানা, অবৈধ দখল বাণিজ্য, অসাধু মুনাফালোভী ব্যবসায়ীর সংখ্যা, নকল ভেজাল পণ্য, মনিটরিং, পন্যের মূল্য তালিকা না থাকা অনুমোদনহীন পণ্য বেচা বিক্রি, সড়ক দখল করে রিক্সা, সিএনজি, মাহিন্দ্রারা, ছারপোকাসহ হরেক রকমের গাড়ি পার্কিং। এসব বিষয়ে উত্তরণের নেই কোন সঠিক ব্যবস্থা।

জানা যায়, সমৃদ্ধ ইতিহাসের সাক্ষী ও ঐতিহ্যের ধারক বাহক ঈদগাহ এ বাজার প্রাচীনকাল থেকে এই বাজার সম্পদ ও পরিচয় বহন করে আসছে। ভৌগোলিক অবস্থান আর্থ সামাজিক, রাজনৈতিক প্রেক্ষাপট, শিক্ষা-সংস্কৃতি অর্থনৈতিক অগ্রসরতা বিবেচনায় জেলার জনগুরুত্ব এলাকা ঈদগাঁও। আর বিশাল এ এলাকাকে কেন্দ্র করে গড়ে উঠেছে বাজারটি। নদী নির্ভর বানিজ্য প্রসারে ফুলেশ্বরী নদীর তীরে বিস্তৃত হয় গ্রামীণ এ হাটটি। একাধিক ব্যবসায়ীর মতে, অগ্নি নিরাপত্তা, পয়:নিষ্কাষন, ভোক্তা অধিকার সংরক্ষণ, নিরাপত্তা সড়ক বাতি, ন্যায্য টোল ব্যবস্থাপনা, ফুটপাট নির্মাণ, গণশৌচাগার শ্রমিক কর্মজীবিদের বিশ্রামাগার, আভ্যন্তরীন পরিবহন স্টেশন ও পাকিং, অবৈধ সাইন- বিল বোর্ড, ব্যানার অপসারন ও নিয়ন্ত্রণ, ক্লোজড সার্ভিস ক্যামেরা বসানোর পরেও সুবিধাজনক স্থানে কন্ট্রোল রুম বসাতে না পার সহ সর্বোপরী ব্যবসায়ীক সেবা থেকে বঞ্চিত এ বাজারের সওদাপতিরা।

প্রাপ্ত তথ্য মতে, ঈদগাঁও বাজার পরিচালনা কমিটির সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০০৫ সালের ১৯ আগষ্ট। তিন বছরের জন্য নির্বাচিত এ কমিটি বেশি দুর এগোতে পারেনি। তারপর বিলুপ্ত হয়ে যায় নির্বাচিত বাজার পরিচালনা কমিটি। ৬ বছর কোন কমিটি ছাড়াই চলে আসছিল বাজারটি। এ করুণ অবস্থা দেখে কক্সবাজার সদর-রামু আসনের বর্তমান সাংসদ ২০১৪ সালের দিকে ৬ মাসের জন্য একটি আহবায়ক কমিটি গঠন করে দেয়। দীর্ঘকাল পর বেশ কিছুদিন পূর্বে ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদ নির্বাচনের লক্ষ্যে পাঁচ সদস্য বিশিষ্ট একটি নির্বাচন কমিশন গঠন করে। উক্ত কমিশনের নেতৃত্বে এবার প্রথম ধাপে ভোটার নিবন্ধন সংক্রান্ত প্রচার পত্র বাজার এলাকায় বিলি করা হয়। তৎমধ্যে উত্তরে বাঁশঘাটা ব্রিজের দক্ষিণ প্রান্ত, দক্ষিণে সওদাগর পাড়া তেলী পাড়া ব্রিজ, পূর্বে মিয়াজী নার্সারী, পশ্চিমে মৌলভী ওবাইদুল হকের বাড়ি পর্যন্ত ভোটার এলাকা নির্ধারণ করা হয়। ভোটার হওয়ার যোগ্যতা ক্ষেত্রে- দোকান ভাড়া চুক্তিনামা, জমিদারের ক্ষেত্রে চুক্তিনামা প্রযোজ্য নহে। নৈশপ্রহরী সর্বশেষ চাঁদার রশিদ। ট্রেড লাইসেন্স (যদি থাকে) অনিবার্য কারণ বশতঃ ট্রেড লাইসেন্স বাধ্যতামূলক করা হলে তাহা সংযুক্ত করা হবে। মাছ, মাংস, পান, তরকারী ব্যবসায়ীদের ক্ষেত্রে যারা সরকারী বাজার সেটের ভিতর স্থায়ী ভাবে ব্যবসা করেন তারা ভোটার হতে পারবে। ২ থেকে ৫ তলার ক্ষেত্রে একই ভাবে জমিদারের সাথে করা ভাড়া চুক্তিনামা থাকিতে হবে।

উল্লেখ্য যে, এই ক্ষেত্রে সেই প্রতিষ্ঠানটি অবশ্যই ব্যবসার সংশ্লিষ্ট হতে হবে। ব্যাংক, বীমা, সরকারি/আধা সরকারী, ব্যক্তিগত প্রতিষ্ঠান প্রেস ক্লাব সংবাদ মাধ্যম ইত্যাদি ভোটার হতে পারবে না।

উল্লেখ্য যে, বর্তমান কমিটির যে কেউ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চাইলে তাঁকে অবশ্যই স্থায়ী ব্যবসায়ী হতে হবে। ভোটার ফরম সংগ্রহের শেষ তারিখ চলতি বছরের ২৫ মে, জমা দেওয়ার শেষ তারিখ- ৩০ মে নির্ধারণ করা হয়। এ সংক্রান্ত বিষয়ে নির্বাচন কমিশনের পাঁচজন স্বাক্ষরিত একটি প্রচারপত্র  বিলি করা হয়। এব্যাপারে নির্বাচন কমিশনার তারেক আজিজের সাথে যোগাযোগ করা হলে তিনি-প্রচারপত্র বিলির সত্যতা নিশ্চিত করেন। অপরদিকে সচেতন ব্যবসায়ীদের মতে, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে বাজার পরিচালনা পরিষদের নির্বাচন দিয়ে দক্ষিণ চট্টলার গুরুত্ববহ ঈদগাঁও বাজারকে একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার আহবান জানান।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে চেয়ারম্যান পদে প্রার্থীতা প্রত্যাহার মমতাজুল ইসলামের; কক্সভিউ ডট কম; https://coxview.com/press-conference-election-sagar-30-4-24/

ঈদগাঁওতে চেয়ারম্যান পদে প্রার্থীতা প্রত্যাহার মমতাজুল ইসলামের

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : কক্সবাজারের নবগঠিত ঈদগাঁও উপজেলা পরিষদ নিবার্চনে চেয়ারম্যান পদের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/