সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / বিবিধ / করমচা চাষ পদ্ধতি

করমচা চাষ পদ্ধতি

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/10/Fruit-Karamcha-.jpg?resize=620%2C342&ssl=1

অনলাইন ডেস্ক :
করমচা টক জাতীয় একটি জনপ্রিয় ফল। করমচা গাছ বেশ ঝোপতলা ধরনের শক্ত জাতের কাঁটাওয়ালা। বড় সাদা ও ফিকে গোলাপি রঙের সুমিষ্ট গন্ধযুক্ত করমচা ফুল দেখতে কিছুটা কুন্ধ ফুলের মতো। এর ফলের রঙ কাঁচায় গাঢ় সবুজ, পাকায় লাল হয়। এশিয়া, আফ্রিকা ও অস্ট্রেলিয়ান উপমহাদেশগুলোতে এই ফলটির সন্ধান পাওয়া গেছে। যদিও আমাদের দেশে এই ফলটি গ্রামাঞ্চলের দিকে বেশি সহজলভ্য। বাংলাদেশের প্রায় সব জায়গায় সমতল ভূমিতে করমচা চাষ করা হয়। সার ও পানি সেচ দেওয়া খুব কম লাগে। সারা বছরের মধ্যে ৩ মাস পরিচর্যা করা লাগে। একটা ৬ বছরের গাছ থেকে গড়ে ২০ কেজি পর্যন্ত ফলন পাওয়া যায়। বছরে একবার বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে ফল বাজারজাত করা হয়। ১ কেজি ফলের দাম ২৬ টাকা। করমচা প্রসেসিং করে বাজারে চেরি ফল হিসেবে বিক্রি হয়।

পুষ্টিগুণ:
করমচা আকৃতিতে ছোট হলেও এতে থাকা পুষ্টিগুণ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। প্রতি ১০০ গ্রাম করমচায় রয়েছে, শর্করা-১৪ গ্রাম, প্রোটিন-০.৫ গ্রাম, ভিটামিন এ-৪০ আইইউ, ভিটামিন সি- ৩৮ মিলিগ্রাম, রিবোফ্লেভিন-০.১ মিলিগ্রাম, নিয়াসিন-০.২ মিলিগ্রাম, আয়রন-১.৩ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম-১৬ মিলিগ্রাম, পটাশিয়াম-২৬০ মিলিগ্রাম, কপার-০.২ মিলিগ্রাম।

মাটি:
বাংলাদেশের প্রায় সব জায়গায় সমতল ভূমিতে করমচা চাষ করা হয়। করমচা চাষের জমি উচু হলে ভালো হয় তবে নিচু জমিতে চাষ করা যায় যদি পানি নিষ্কাশনের ব্যবস্থা থাকে।

ফুল ও ফল:
করমচা গাছ বেশ ঝোপতলা ধরনের শক্ত জাতের কাঁটাওয়ালা গুল্ম। বড় সাদা অভিকে গোলাপি রঙের সুমিষ্ট গন্ধযুক্ত করমচা ফুল দেখতে কিছুটা কুন্ধ ফুলের মত। এই ফলের রং কাঁচায় গাঢ় সবুজ পাকায় লাল হয়। ফেব্রুয়ারি মাসে গাছে ফুল আসে এবং ফল ধরে এপ্রিল ও মে মাসে। বর্ষায় ফল পাকে।

রোপন পদ্ধতি:
করমচা চাষের জমি উঁচু হলেই ভালো, তবে নিচু জমিতে চাষ করা চলে যদি পানি নিষ্কাশনের ভালো ব্যবস্থা থাকে। বর্ষাকালে চারা রোপণ করা ভালো। গাছ লাগানোর ১৫-২০ দিন আগ থেকে গর্ত তৈরি করতে হবে। বাগানে চাষ করতে হলে গর্ত তৈরির আগে ৩০ সেন্টি মিটার গভীর করে জমি চাষ দিয়ে নিতে হবে। গর্তের মাঝখানে চারা বসিয়ে সেচ দিতে হবে। চারার গোড়ায় মাটি শক্ত ভাবে চেপে দিতে হবে যাতে গাছ পড়ে না যায়।

করমচা গাছের যত্ন:
এতে বেশি যত্নের প্রয়োজন হয় না। করমচা গাছের পরিচর্যার ক্ষেত্রফল শেষ হয়ে যাওয়ার পর ঘন ডালপালা ছেঁটে কিছু হালকা করে দেওয়া দরকার। গোড়ার মাটি একটু উঁচু করে দিতে হবে। যাতে বৃষ্টির পানি না দাঁড়ায়। করমচা খুব শক্ত ধরনের গাছ এবং দেহে আঠালো রস থাকায় রোগ ও পোকায় সহজে আক্রমণ করতে পারে না। তবে ফলের ছোট অবস্থায় পোকা ভেতরে ঢুকে শাঁস খেয়ে ফেলে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

১০ ফেব্রুয়ারি; ইতিহাসের এইদিনে https://coxview.com/radamel-falcao-footballar-birthday-day/

১০ ফেব্রুয়ারি; ইতিহাসের এইদিনে

রাদামেল ফালকাও গার্সিয়া সারাতে (রাদামেল ফালকাও নামে সুপরিচিত) একজন কলম্বীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি ১৯৮৬ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/