সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / বিবিধ / ঘরে বসেই তৈরী করুন মোমবাতি

ঘরে বসেই তৈরী করুন মোমবাতি

Life style  -   12-8-2015  - 16মোম আমাদের অতি প্রয়োজনিয় একটি বস্তু। বাজার থেকে কেনার পাশাপাশি আপনি চাইলে ঘরেও তৈরি করতে পারেন। আসুন জেনে নিই মোমবাতি বানানোর পদ্ধতি –

উপকরণ

সাদা মোম, লাল মোম বা মধু মোম, এসটারিক অ্যাসিড, প্রয়োজনীয় রং, সলতের জন্য পাকানো মোটা সুতা, পেট্রোলিয়াম জেলি বা সাধারণ তেল, ছাঁচের জন্য মোটা কাগজ বা মোটা কাগজের বাক্স।

ছাঁচ প্রস্তুত প্রণালি

প্রথমেই মোমবাতি যে আকারের বানাতে চান সে অনুযায়ী মোটা কাগজ দিয়ে ছাঁচ তৈরি করুন। মোটা কাগজের তৈরি বাক্স থাকলে সেটাও ব্যবহার করতে পারেন। এরপর ছাঁচের ভেতরের দিকে পেট্রোলিয়াম জেলি বা তেলের প্রলেপ দিন।

মোমবাতির জন্য যে সুতা ব্যবহার করবেন সেই সুতা ছাঁচের চেয়ে কিছুটা বেশি পরিমাণে রেখে কেটে নিন। এই সুতার এক প্রান্ত চিকন শক্ত কাঠির সাথে বেঁধে নিন। সুতার শেষ মাথায় ভারী কোনো বস্তু বেঁধে ছেড়ে দিন।

এবার কাঠিসহ সুতাটি ছাঁচের ওপর আড়াআড়ি ভাবে বসান। খেয়াল রাখুন কাঠিটি যেন ছাঁচের ঠিক মাঝ বরাবর অবস্থান করে। এরপর ছাঁচের আকার অনুযায়ী মোম ঢাললেই মোমবাতি তৈরি হবে।

মোম তৈরির পদ্ধতি

সাদা মোম যতটুকু নেবেন তার চার ভাগের এক ভাগ নেবেন মধু মোম। এর সাথে এসটারিক অ্যাসিড নেবেন মোট মোমের পরিমাণের ২০ ভাগ। এই অ্যাসিড এ কারণে ব্যবহার হয় যাতে মোমের রং নষ্ট না হয় এবং মোম যাতে ধীরে জ্বলে।

মোমের সব উপকরণ একসাথে একটি পাত্রে নিয়ে জ্বাল দিন। মোম গরম হলে এতে রং দিন। মোম সম্পূর্ণরূপে গলে গেলে চুলা থেকে নামিয়ে ফেলুন এবং কিছুক্ষণ বাতাসে রেখে ঠাণ্ডা করুন। তারপর এই তরল মোম সাবধানে ছাঁচের মধ্যে ঢালুন।

ঢালা হয়ে বাতাসে রেখে এটাকে ঠাণ্ডা হতে দিন। ফ্রিজে রেখেও ঠাণ্ডা করতে পারেন। মোম একদম জমে গেলে সাবধানে ছাঁচ থেকে বের করে নিন। এভাবে এক রঙের মোমবাতি খুব সহজেই তৈরি করে ফেলতে পারেন।

মোমবাতি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণগুলো পাবেন ব্লক-বাটিকের রঙের দোকানে।

টাইমনিউজবিডি,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

১০ ফেব্রুয়ারি; ইতিহাসের এইদিনে https://coxview.com/radamel-falcao-footballar-birthday-day/

১০ ফেব্রুয়ারি; ইতিহাসের এইদিনে

রাদামেল ফালকাও গার্সিয়া সারাতে (রাদামেল ফালকাও নামে সুপরিচিত) একজন কলম্বীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি ১৯৮৬ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/