সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / জিকা প্রতিরোধী কনডম পাঠাচ্ছে অস্ট্রেলিয়া

জিকা প্রতিরোধী কনডম পাঠাচ্ছে অস্ট্রেলিয়া

Condom

ব্রাজিলে অনুষ্ঠেয় অলিম্পিক গেমসে যোগ দিতে যাওয়া অস্ট্রেলিয়া টিমের জন্য জিকা ভাইরাস প্রতিরোধী কনডম তৈরি করতে যাচ্ছে একটি ওষুধ কোম্পানি। অস্ট্রেলিয়ার স্টারফার্মা হোল্ডিংস নামের ওই কোম্পানিটি জানিয়েছে, এর জন্য তারা বিশ্বের দ্বিতীয় সেরা কনডম উত্পাদনকারী প্রতিষ্ঠান আনসেলের সঙ্গে যৌথভাবে কাজ করতে যাচ্ছে।

গত বছর ব্রাজিলে জিকা ভাইরাসের প্রাদুর্ভাবের বিষয়টি আলোচনায় আসে। এ পর্যন্ত দেশটিতে প্রায় এক লাখ লোক এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশটিতে কয়েক শ শিশু অস্বাভাবিক ছোট মাথা নিয়ে জন্ম নিয়েছে। বিশেষজ্ঞদের দাবি, এরা সবাই জিকা আক্রান্ত মায়েদের শিশু। মেডিক্যাল পরিভাষায় শিশুদের এই অবস্থাকে বলা হয় ‘মাইক্রোসেফালি’। এখন পর্যন্ত এই ভাইরাসের কোনো প্রতিষেধক বা চিকিৎসা বের হয়নি। আক্রান্ত ব্যক্তির সঙ্গে যৌন সংসর্গের কারণেও এ ভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছেন।

স্টারফার্মা জানিয়েছে, তারা অস্ট্রেলিয়ার অ্যাথলেটদের আনসেলের দ্বিগুণ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন কনডম সরবরাহ করবে। সম্প্রতি গবেষণায় জানা গেছে, এটি জিকা ও অন্যান্য ভাইরাস প্রতিরোধক।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাকি ফেয়ারলি এক বিবৃতিতে বলেছেন, ‘যৌনতার মাধ্যমে জিকা সংক্রমণের বিষয়টি দিন দিন গুরুত্ব পাচ্ছে। জিকার বিরুদ্ধে স্টারফার্মার ভাইভাজেল কনডম অত্যন্ত কার্যকর।’

অস্ট্রেলিয়ার অলিম্পিক কমিটি জানিয়েছে, অলিম্পিক ভিলেজে ইতিমধ্যে যে কনডম পাঠানোর প্রক্রিয়া চলছে, তার অতিরিক্ত হিসেবে স্টারফার্মার কনডম পাঠানো হবে। এ ছাড়া বিনা মূল্যে বিতরণের জন্য পুরুষ অ্যাথলেটদের জন্য সাড়ে তিন লাখ পুরুষ কনডম ও নারীদের জন্য ১ লাখ নারী কনডম সরবরাহ করা হবে।

সূত্র:risingbd.com

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

বিশ্ব ভালবাসা দিবস আজ https://coxview.com/hart-love-day/

বিশ্ব ভালবাসা দিবস আজ

অনলাইন ডেস্ক : আজ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবস। পৃথিবীর সবচেয়ে দুর্ভেদ্য, ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/