সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / বিবিধ / পেঁপের পাতায় তৈরি ট্যাবলেট ডেঙ্গু চিকিত্সায় সফল

পেঁপের পাতায় তৈরি ট্যাবলেট ডেঙ্গু চিকিত্সায় সফল

পেঁপের পাতায় তৈরি ট্যাবলেট ডেঙ্গু চিকিত্সায় সফল

পেঁপের পাতায় তৈরি ট্যাবলেট ডেঙ্গু চিকিত্সায় সফল

ডেঙ্গুর জন্য প্রতিষেধক আবিষ্কার হয়নি। কিন্তু ভারতের বেঙ্গালোর ভিত্তিক পরীক্ষাগারে ডেঙ্গু চিকিত্সার জন্য ট্যাবলেট বানিয়েছে।  ট্যাবলেটটি ডেঙ্গু মোকাবিলায় ভালো কাজ করে। ১ লক্ষ লোকের ওপর এই ট্যাবলেটের পরীক্ষা চালানো হয়। পরীক্ষা সফল হয়েছে। এজন্য ভারত সরকার এই ট্যাবলেট বিক্রির অনুমতি দিয়েছে। ট্যাবলেটটি নাম ক্যারিপিল। ডেঙ্গু চিকিত্সায় এ কার্যকরতা প্রমাণিত হয়েছে। এই ট্যাবলেটের পার্শ্বপ্রতিক্রিয়া খুবই কম। ক্যারিকা পাপায়া (carica papaya) পেঁপে গাছের পাতা থেকে এই ট্যাবলেট বানানো হয়।

বিজ্ঞানীরা বলছেন, ২৫০ জন ডেঙ্গু রোগীকে এই ট্যাবলেট প্রথমে খাওয়ানো হয। সব রোগীর ডেঙ্গু হেমোরেজ কন্ডিশন নাটকীয় ভাবে কমে যায়। একজন রোগীকেও রক্ত নিতে হয়নি। পরীক্ষা দেখা যায় প্রত্যেক রোগীর দেহে প্লাটিলেটের সংখ্যা বৃদ্ধি করে দেয় এই ট্যাবলেট। যে কারণে ডেঙ্গু জীবাণু রক্তের প্লাটিলেটকে ধ্বংস করে শেষ করতে পারে না।

গবেষকরা এই ট্যাবলেটকে অন্য ক্ষেত্রেও প্রয়োগ করার কথা ভেবেছেন। বিশেষ করে যাদের লিউকেমিয়া জাতীয় ক্যানসার আছে। লিউকেমিয়া হলে দেহে কেমোথেরাপি দেয়ার প্রয়োজন পড়ে। এতে বহু প্লাটিলেট নষ্ট হয়ে ধ্বংস হয়ে যায়। এখন এই ওষুধ খাইয়ে প্লাটিলেটের সংখ্যা বৃদ্ধি করা হবে।

ক্যারিপিল ভারতের সর্বত্র পাওয়া যায়। প্রতি ট্যাবলেটের দাম ২৫ রুপি। ডেঙ্গু আক্রান্ত রোগীকে ক্যারিপিল ১১০০ মিগ্রা পাওয়ারের ট্যাবলেট দিনে তিনবার ৫দিন খাওয়ার পরামর্শ দেয়া হয়ে থাকে।

– ব্রেকিংনিউজডটকম,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

১০ ফেব্রুয়ারি; ইতিহাসের এইদিনে https://coxview.com/radamel-falcao-footballar-birthday-day/

১০ ফেব্রুয়ারি; ইতিহাসের এইদিনে

রাদামেল ফালকাও গার্সিয়া সারাতে (রাদামেল ফালকাও নামে সুপরিচিত) একজন কলম্বীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি ১৯৮৬ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/