সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রতিবেদকের সাথে সাক্ষাতকালে- ওসি আবদুর রকিব : পেকুয়ায় বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে, অপরাধীদের গেপ্তারে পুলিশী অভিযান অব্যাহত

প্রতিবেদকের সাথে সাক্ষাতকালে- ওসি আবদুর রকিব : পেকুয়ায় বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে, অপরাধীদের গেপ্তারে পুলিশী অভিযান অব্যাহত

OC Rakib - Shagir 31-10-2015 (news & 1pic) f1এস.এম ছগির আহমদ আজগরী; পেকুয়া :

কক্সবাজারের পেকুয়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতি সারাদেশের তুলনায় বর্তমানে মোটামুটি স্বাভাবিক ও শান্তবস্থায় রয়েছে, অপরাধ নির্মূল নিয়ন্ত্রণের পাশাপাশি অপরাধীদের গেপ্তারে পুলিশের পোষাকি ও সাদা পোষাকের টহল নজরদারী ও অভিযান অব্যাহত রয়েছে বলে মন্তব্য করেছেন পেকুয়া থানার বর্তমান অফিসার ইনচার্জ (প্রশাসন) ওসি ওমাঃ আবদুর রকিব।

৩১অক্টোবর শনিবার মাসিক অপরাধ প্রতিবেদন সংগ্রহে গিয়ে এ প্রতিবেদকের সাথে একান্ত আলাপচারিতায় পেকুয়া থানার ওসি মোঃ আবদুর রকিব এর কাছে জানতে চাওয়া প্রশ্নোত্তর পর্বের তথ্যাধির আলোকপাত পাঠক ও সংশ্লিষ্ট সকলের জ্ঞাতার্থে তুলে ধরা হল।

প্রতিবেদক: চলিত মাসে (অক্টোবর-১৫)য়’আপনার কর্মস্থল এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি কেমন বলে মনে করেন?

ওসি আবদু রকিব: অক্টোবর মাসে পুলিশের ধারাবাহিক সাড়াশি অভিযানে নিয়মিত মামলায় সংশ্লিষ্টতায়-৬০জন আসামী আটক, ওয়ারেন্টভুক্ত পলাতক আসামী গ্রেপ্তার হয়েছে-৪০জন আসামীকে গ্রেপ্তার পুর্বক আদালতে সৌপর্দ্দ করেছে পুলিশ। এছাড়া, দেশীয় তৈরী আগ্নেয়াস্ত্র সহ হত্যাকান্ড দাঙ্গা-হাঙ্গামায় ব্যবহৃত একাধিক ধারালো অস্ত্র ও গাঁজা উদ্ধার করা হয়েছে। এনিয়ে বিভিন্ন শ্রেণীর অপরাধীরা এলাকা ছাড়া, তবে তাদের গ্রেপ্তার অব্যাহত রয়েছে।

প্রতিবেদক: অন্যান্য অপরাধীদের গ্রেপ্তারে অথবা মাদক ও অস্ত্রধারীদের বিরুদ্ধে ইতোমধ্যে কোন অভিযান হয়েছে কিনা?

ওসি আবদুর রকিব: চলতি বছরের অক্টোবর মাসে পুলিশ বিভিন্ন ঘটনায় প্রায় ২৫টি মামলা রুজু করেছে। ফৌজদারী অপরাধে জড়িত থাকার দায়ে ২জনকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে সোপার্দের মাধ্যমে বিভিন্ন মেয়াদে দন্ডিত করিয়েছে। পেকুয়া থানার ধারাবাহিক অভিযান জোরদারের পাশাপাশি বিজ্ঞ আদালতের ওয়ারেন্ট তামিল সহ সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিতসহ অপরাধমূলক কার্যক্রম বন্ধ ও অপরাধীদের গ্রেপ্তারে মাস জুড়ে চালায় সাঁড়াশি অভিযান ও রাতদিন অব্যাহত রেখেছিল টহল আর সতর্ক নজরদারী। নিয়মিত ও সাড়াশি অভিযানে বিজ্ঞ আদালতের জারীকৃত জি.আর মামলায় ৩১টি, সি.আর মামলায় ৯টি ওয়ারেন্ট তামিল সম্পন্ন করে পুলিশ। এছাড়া, নিয়মিত মামলায় সংশ্লিষ্টতার অভিযোগে রেকর্ড সংখ্যক ৬০জন আসামীকে দ্রুততম সময়ের মধ্যে গ্রেপ্তার পূর্বক বিজ্ঞ আদালতে সোপার্দ করে। একই সময় অস্ত্র ও মাদক সংক্রান্ত অভিযানে ২০০গ্রাম গাঁজা, ১টি দেশীয় তৈরী আগ্নেয়াস্ত্র (এল.জি), হত্যাকান্ড ও দাঙ্গা-হাঙ্গামায় ব্যবহৃত ৩টি ধারালো লম্বা কিরিচ ও ১টি লম্বা দা উদ্ধার করে হেফাজতে রাখা হয়। সেই সাথে ইভটিজিং ও মাদকসেবনের দায়ে ২জন অপরাধীকে গ্রেফতার পূর্বক বিজ্ঞ নির্বাহী ম্যাজিষ্ট্রেট আদালতে সৌপর্দ করে পুলিশ।

প্রতিবেদক: পেকুয়ার আওয়ামীলীগ নেতা ফরাজীর লাশ উদ্ধার, সদরের ছিরাদিয়ায় সংঘটিত হতাহত ও সংঘটিত অন্যান্য অপরাধ মূলক কমৃকান্ড সম্পর্কে আপনার মতামত কি?

ওসি আবদুর রকিব: অক্টোবর মাসে খুন, চাঁদাবাজি, দাঙ্গা-হাঙ্গামা, ভূমি দস্যুতাসহ সংঘটিত বিভিন্ন ঘটনায় ২৪টি নিয়মিত মামলা গ্রহন করেছে পুলিশ। যার মধ্যে রয়েছে চাঞ্চল্যকর আ’লীগ নেতা সাহাবউদ্দিন ফরায়েজীর লাশ উদ্ধার, ছিরাদিয়ায় পারিবারিক স্বত্ব বিরোধের জের ধরে হতাহত ও যুবক ইউনুচ হত্যাকান্ডের ঘটনার জের ধরে এলাকা ও এলাকার বাইরে অভিযান চালিয়ে মূল হোতা, এজাহার নামীয় ছাড়াও উল্লেখ সংখ্যক সন্দেহভাজন আসামী আটক করে আইনের কাঠগড়ায় সোপর্দ করেছে পুলিশ।

প্রতিবেদক: কিছু কিছু পত্রিকায় ওসি ও থানা-পুলিশ নিয়ে নেতিবাচক সচিত্র ও ধারাবাহিক সংবাদ প্রতিবেদন এবং ওসি’র মন্তব্য বক্তব্যে নানা গুঞ্জন ও প্রশ্ন দেখা দেওয়ার কারণ কি?

ওসি মোঃ আবদুর রকিব: দেখুন এখানে যারা সমাজের দর্পন ও জাতির বিবেক পরিচয়ে কলম সৈনিকের দায়িত্ব পালন করছেন তাদের আমি সব সময় সমীহ ও সম্মান করে আসছি। আর আমার ওই সরলতা ও উদারতার সূযোগ নিয়ে চাঞ্চল্যকর একাধিক মামলার আসামী হয়েও বেশ কয়েকজন অসাধু লোক বিজ্ঞ আদালতের ওয়ারেন্ট থাকা স্বত্বেও মহান সাংবাদিকতা পেশায় জড়িত থাকার পরিচয়ে নিয়মিত থানায় মামলা, অভিযোগ অনুযোগ ও শালিষি বৈঠকে ন্যায় অন্যায় বাছ বিচার ছাড়াই পক্ষপাতিত্ব প্রতিনিধিত্ব বাণিজ্যে সংশ্লিষ্টর পাশাপাশি প্রত্যন্ত পাড়া-মহল্লায় দাপিয়ে বেড়ানো ছাড়াও নিরীহ লোকজন থেকে শুরু করে সমাজের নেতৃস্থানীয়দের জড়িয়ে মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন ও মনগড়া সংবাদ শিরোনামে পরিণত করে লোক সমাজে হেয় প্রতিপন্নের ঘটনা সংঘটিত করছে। এমনকি অনেক সময় তারা থানা পুলিশের সাথে তাদের হট সম্পর্ক রয়েছে উল্লেখ করে মানব পাঁচারকারী থেকে শুরু করে পাহাড়কাটা, ভূমিদস্যুতা, জায়গা-জমির দখল বেদখল, দাঙ্গা-হাঙ্গামা, বাল্য বিয়ে, ইভটিজিং, বালিদস্যুতা সহ বিভিন্ন অপরাধমূলক ঘটনায় সংশ্লিষ্টদের কাছ থেকে মোটাংকের অর্থ সুযোগ-সুবিধা হাতিয়ে নেয়ার মতো অনৈতিক কাজে লিপ্তের জনশ্রুতি উঠায় তাদের সতর্ক হুশিয়ার করায় তারা এখন আমি ও আমার থানা পুলিশের বিরুদ্ধে আমার নিকট থেকে কোন ধরনের মন্তব্য বক্তব্য গ্রহন ছাড়াই শিষ্টাচার বহির্ভুত একতরফা সংবাদ প্রতিবেদন প্রকাশ ও প্রচার করছে। যা অনাকাংখিত ও দুঃখজনক ছাড়া আর কিছু নয়।

এ আলাপচারিতাকালে সেখানে অবস্থানকারী ওসি (তদন্ত) এম. শহিদউল্লাহও অফিসার ইনচার্জ (প্রশাসন) ওসি মোঃ আবদুর রকিবের বক্তব্যের সাথে একমত পোষণ করে বলেন, দলমত নির্বিশেষে সকল শ্রেণী পেশার মানুষের জানমালের নিরাপত্তা রক্ষা, স্বাভাবিক জিবনযাত্রার ধারাবাহিকতা নিশ্চিত ও সরকারী বেসরকারী জানমালের নিশ্চিদ্র নিরাপত্তা জোরদারে সাদা পোষাকের সহ নিয়মিত টহল ও নজরদারী জোরদার অব্যাহত রেখেছে পুলিশ। যা নিয়ে স্বস্তি ও সন্তোষ জানিয়ে পেকুয়া থানা পুলিশের প্রশংসায় এলাকাবাসী পঞ্চমুখ হলেও থানা পুলিশের নাম ভাঙ্গিয়ে ও রাজনৈতিক চত্রচ্ছায়ায় অবস্থানকারী গুটিকয়েক বিতর্কিতরা জনমনে বিভ্রান্তি সৃষ্টি সহ সরকার ও পুলিশের ভাবমূর্তি ক্ষন্নে মেতেছেন বলে ধারনা করছেন তিনি। পুলিশকে আগাম আভাষ ছাড়াই বিচ্ছিন্ন কিছু হতাহতের অনাকাংখিত ঘটনা নিয়ে ফাঁয়দা লিপ্সা চরিতার্থের পাঁয়তারার ঘটনা কারো জন্য সুফল বয়ে আনতে পারেনা জানিয়ে তিনি আরো বলেন, সারাদেশের তুলনায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক ও শান্ত রাখতে রাতদিন তৎপরতা অব্যাহত রেখেছে পুলিশ।

অপরাধ দমন নিয়ন্ত্রণের পাশাপাশি অপরাধে জড়িতদের চিহ্নিত ও গ্রেপ্তারে থানা পুলিশের অবস্থান সরকার ঘোষিত জিরো টলারেন্স ও আপোষহীন। ফলে, অনেক অপরাধী এলাকা ছেড়ে আত্মগোপনে পাড়ি জমালেও ধরপাকড় এড়াতে লাগামহীন মিথ্যাচার ষড়যন্ত্রে লিপ্ত হওয়ার আভাষ পাওয়া যাচ্ছে। তারপরেও যেকোন পরিস্থিতি মোকাবেলা ও আইন-শৃঙ্খলা বিরোধী অপতৎপরতা রুখতে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। তারা অপরাধ দমন ও অপরাধীদের আইনের আওতায় সোপর্দে পুলিশের সহযোগিতায় এলাকাবাসীকেও এগিয়ে আসার জন্য উদাত্ত আহব্বান জানান তারা দু’জনেই।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/