সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / ক্রীড়া / বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে চ্যাম্পিয়ন টিমকে বিরোচিত সংবর্ধনা পেকুয়ায়

বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে চ্যাম্পিয়ন টিমকে বিরোচিত সংবর্ধনা পেকুয়ায়

(প্রতিকুলতা ডিঙ্গিয়ে একবছরের সাধনায় দেশ সেরা টইটং সরকারী প্রাথমিক বিদ্যালয়)

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

নানা প্রতিকুলতা ডিঙ্গিয়ে ক্ষুদে ফুটবল আসরে দেশ সেরা এখন কক্সবাজারের পেকুয়ার টইটং সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ফুটবল টিম। টানা একবছরের সাধনায় বঙ্গবন্ধু ফুটবল টুর্ণামেন্টে শিরোপা জিতে তাদের এই অর্জন। একই টুর্ণামেন্টে এর আগের আসরে চ্যাম্পিযন হয় পেকুয়ারই রাজাখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়। এবার ট্রপি জেতা টইটং স্কুল টিমকে পেকুয়ায় বিরোচিত সংবর্ধনা দেয়া হয়েছে গতকাল শনিবার ৪মার্চ।

উপকূলীয় উপজেলা পেকুয়ার গ্রামীণ জনপদের ইউনিয়ন টইটং। শহুরে সুভাষ না থাকলেও ফুটবল দিয়ে নিজেদের এলাকাকে আলোকিত করেছে টইটং প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। দেশ সেরা শিরোপা অর্জনের পূর্বে একজন জনপ্রতিনিধি ও একজন সরকারী কর্মকর্তা নানাভাবে সহায়তা করলেও ওইসময় কাছে পাওয়া যায়নি আর কাউকে। চ্যাম্পিয়ন হওয়ার পর সবাই নানাভাবে এগিয়ে এসেছে টইটং বিদ্যালয়ের বিশ সদস্যের টিমের কাছে।

টইটং সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও ফুটবল কোচ মোহাম্মদ ইলিয়াছ বলেন, ২০১২ সালে আমি এই স্কুলে যোগদান করি। শিক্ষকদের মধ্যে আমি বয়সে নবীণ। তাই উদ্যোগ নিয় পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের খেলাধুলায় আগ্রহী করে গড়ে তুলতে। ২০১৬ সালের এপ্রিলে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের বাছাই পর্ব শুরু হলে ইউনিয়ন পর্যায়ের বাছাইতে আমার স্কুল টিম অংশ গ্রহণ করে। ইউনিয়ন থেকে সেরা হয়ে পর্যায়ক্রমে উপজেলা, জেলা ও বিভাগ থেকে চ্যাম্পিয়ন হয়ে চুড়ান্ত ট্রপি লড়াই ম্যাচে অংশ নিই।

কোচ ইলিয়াছ আরো বলেন, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে বাছাই ছাড়াও প্র্যাকটিস ম্যাচ চালাতে কষ্ট হয় আমার। ওইসময় স্কুলের ১০জন শিক্ষক নিজেদের টাকায় চালাতে হয় খেলা। উপজেলা থেকে চ্যাম্পিয়ন হওয়ার পর সহযোগীতার হাত বাড়িয়ে দেন টইটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী ও পেকুয়া থানা অফিসার ইনচার্জ জিয়া মোহাম্মদ মোস্তাফিজ ভুইয়া। তারা দু’জনের অনুপ্রেরণা ও সহযোগীতা নিয়েই মফস্বলের স্কুল টিম নিয়ে রাজধানী ঢাকায় গিয়ে দেশ সেরা হওয়ার গৌরব অর্জন করতে পেরেছি।

বাছাই চলাকালে আর্থিক ছাড়াও মাঠ নিয়ে নানা ভোগান্তি পোহাতে হয়। বর্ষায় পানি জমে থাকায় স্কুল মাঠে টানা ৫মাস প্র্যাকটিস করা সম্ভব হয়নি। ওইসময় দেড় কিলোমিটার দুরে পাহাড়ি এলাকার বটতলী সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে গিয়ে প্রতিদিন ছেলেদের প্রশিক্ষণ দেয় কোচ কাম শিক্ষক ইলিয়াছ। ওইসময় প্রতিদিন ৮২০ টাকা করে খরচ হলেও তা শিক্ষকদেরই দিতে হয়। দেশসেরা ট্রপি অর্জন পর্যন্ত ব্যয় হয় প্রায় ৮ লাখ টাকা। উপজেলা চ্যাম্পিয়ন হওয়ার পর ফুটবল ও খেলোয়ারদের ব্যবহৃত নানা সরঞ্জমসহ নগদ অর্থ দিয়ে সবসময় অনুপ্রাণিত করেন পেকুয়া থানার অফিসার ইনচার্জ জিয়া মোহাম্মদ মোস্তাফিজ ভুইয়া। পাশাপাশি সর্বদা সহায়তা করেন চেয়ারম্যান জাহেদ চৌধুরী।

কোচ ইলিয়াছ বলেন, আমাদের খাওয়া-দাওয়া থেকে শুরু করে প্রতিটি মুহুর্ত্বে অভিভাবকের মতো ওসি মোস্তাফিজ ভুইয়া যেভাবে খবর নিয়েছেন তা পুলিম ডিপার্টমেন্টের কেউ করতে পারেন তা বাস্তবে সা দেখলে বিশ্বাসই করতাম না।

দেশ সেরা টইটং সরকারী প্রাথমিক বিদ্যালয় টিমের কোচের দায়িত্ব পালন করেন সহকারী শিক্ষক মোহাম্মদ ইলিয়াছ, এই টিমের কর্মকর্তা ছিলেন ইউপি চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী, ম্যানেজারের দায়িত্ব পালন করেন প্রধান শিক্ষক নুর মোহাম্মদ। চ্যাম্পিয়ন টিমটিতে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীর ১৭জন ছাত্র খেলায় অংশগ্রহণ করেন।

তারা হলেন- গোলরক্ষক ইলিয়াছ ও শফিউল আজাদ, রক্ষণভাগে ইরফান, আমজাদ, আরফাত, জাহেদুল ইসলাম, আসহাব উদ্দিন, আবদুল মান্নান, রাশেদ। মধ্যমাঠে- রাসেল, বাহাদুর, সোহেল, ও সাইদুল ইসলাম, আক্রমণভাগে- মিনার উদ্দিন বুলেট, নুর মোহাম্মদ, আবু হানিফ নোমান ও মো.হাসান।

এই ১৭ খেলোয়াড়ের বেশির ভাগই দরিদ্র কৃষক পরিবারের শিশু সন্তান।একেবারেই হতদরিদ্র পরিবারের কৃষক আহমদ ছফার ছেলে মিনার উদ্দিন বুলেট বঙ্গবন্ধু গোল্ডকাপে হয়েছেন দেশ সেরা খেলোয়াড়।

এদিকে, দেশ সেরা হয়ে পেকুয়াবাসীকে আনন্দে ভাসানো টইটং সরকারী প্রাথমিক বিদ্যালয় টিম শনিবার সকাল সোয়া ১১টার দিকে রাজধানী ফিরে পেকুয়ায় প্রবেশ করে। এই উপজেলার প্রবেশ মুখেই তোরণ নির্মাণ, মিষ্টি বিতরণ ও ফুলেল শুভেচ্ছা জানিয়ে খেলোয়াড়-কর্মকর্তাদের বরণ করা হয় পেকুয়া থানার পক্ষ থেকে। এরপর বিভিন্ন সংগঠন ও দপ্তর থেকে উপজেলার বিভিন্ন স্পটে নির্মাণ করা তোরণ ভিত্তিক শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়।

উপজেলার চৌমুহনীতে দেয়া হয় বিরোচিত সংবর্ধনা। উপজেলা শিক্ষক সমিতির সভাপতি হানিফ চৌধুরী, প্রথম আলো’র চকরিয়া-পেকুয়া প্রতিনিধি এসএম হানিফ, সাংবাদিক দিদার ও সাংবাদিক ইমরান হোসাইন পেকুয়াবাসীর পক্ষ থেকে সংবর্ধনার আয়োজন করেন।

সাংবাদিক এসএম হানিফের সভাপতিত্বে আয়োজিত সংবর্ধনা সভায় বক্তব্য রাখের চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম, পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম, কক্সবাজার জেলা আওয়ামীলীগ নেতা এসএম গিয়াস উদ্দিন, জিএম কাশেম, উম্মে কুলসুম মিনু, পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম, টইটং ইউপি চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী, প্রধান শিক্ষক নুর মোহাম্মদ, উজানটিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম, রাজাখালী ইউপি চেয়ারম্যান ছৈয়দ নুর, উপজেলা জাতীয় পার্টির সহ-সভাপতি দিদারুল করিম, উপজেলা শ্রমিকলীগ সভাপতি নুরুল আবচার ও পেকুয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি কপিল উদ্দিন বাহাদুরসহ প্রমুখ।

এছাড়াও উপজেলার বিভিন্ন স্পটে দেশ সেরা ফুটবল টিমকে নানাভাবে সংবর্ধনা দেয়া হয়। সংবর্ধনার সমাবেশে ফুটবল টিমকে অভিনন্দন জানানোর পাশাপাশি পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু নগদ ৩০ হাজার টাকা ও স্কুল উন্নয়নে ২ লাখ টাকা বরাদ্দের ঘোষনা দেন। অনুষ্ঠানে চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম দেশ সেরা ফুটবল টিমকে ৩ লাখ টাকা পুরস্কৃত করেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ; কক্সভিউ ডট কম; https://coxview.com/water-distribution-lama-mayor-rafiq-30-4-24-1/

তীব্র গরমে লামা পৌর মেয়রের পক্ষ থেকে জনসাধারণের মাঝে পানি বিতরণ

লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম এর পক্ষ থেকে লামা বাজারে জনসাধারণের মাঝে নিরাপদ পানি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/