সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / জীব ও প্রকৃতি / যশোর থেকে উদ্ধার হওয়া ৬টি জেব্রা এখন চকরিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে

যশোর থেকে উদ্ধার হওয়া ৬টি জেব্রা এখন চকরিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

যশোরের শার্শা উপজেলা থেকে উদ্ধার হওয়া ৬টি আফ্রিকান জেব্রার স্থান হয়েছে কক্সবাজারের চকরিয়াস্থ ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে। গত শুক্রবার বিকালে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের নিদিষ্ট বেষ্টনীতে জেব্রাগুলোকে উন্মক্ত করে দেয়া হয়েছে।

এদিকে নতুন প্রাণীগুলোকে দেখে বেশ উৎফুল্ল পার্কে আসা দর্শীনার্থীরা।

ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজাহারুল ইসলাম চৌধুরী বলেন, গত ৮ মে যশোরের শার্শা উপজেলার সাতমাইল গরুর হাট থেকে ৯টি জেব্রা উদ্ধার করে পুলিশ। পরে সেখানে একটি জেব্রা মারা গেলে ৮টি জেব্রা উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে নেয়া হয়। পূর্বে থেকে এই সাফারী পার্কে ১৪টি জেব্রা ছিল এবং কক্সবাজারের চকরিয়াস্থ ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে কোন জেব্রা না থাকায় প্রধান বন সংরক্ষক শফিউল আলম চৌধুরীর নির্দেশে উদ্ধার হওয়া ৮টি জেব্রা থেকে ৬টি জেব্রা ডুলাহাজারা সাফারী পার্কে হস্তান্তর করা হয়। তন্মধ্যে ৩টি মাদী ও ৩টি পুরুষ জেব্রা রয়েছে।

ডুলহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী ভেটেরেনারী সার্জন ডা.মোস্তাফিজুর রহমান বলেন, ৬টি জেব্রার মধ্যে একটি জেব্রা শারিরিকভাবে দুর্বল রয়েছে। ওই জেব্রাটিকে বেষ্টনীতে রাখা হলেও নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। আশা করছি অতি শীঘ্রই সুস্থ হয়ে উঠবে।

ডুলহাজারা সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজাহারুল ইসলাম চৌধুরী আরো বলেন, দীর্ঘ পথযাত্রায় অনেকটা ক্লান্ত জেব্রাগুলোকে প্রায় একশ একর জায়গার উপর নির্মিত বেষ্টনীর মধ্যে উন্মুক্ত করে দেয়া হয়েছে। একটি ছাড়া অন্যগুলো পুরোই সুস্থ রয়েছে। বিদেশী প্রাণীর মধ্যে এ পার্কে শুধুমাত্র ওয়াইল্ড বিষ্ট ছিল, এছাড়াও রয়েছে একটি আফ্রিকানসহ ৫টি রয়েল বেঙ্গল টাইগার, হরিণ, হোয়াইট ফেলিকেনসহ কয়েক রকমের দেশীয় পশু-পাখি। প্রথম বারের মতো পার্কটিতে জেব্রা আসায় দর্শনাথী সংখ্যা বাড়বে বলে আশা করছেন তিনি।

তিনি আরো বলেন, জেব্রা মুলত দলবদ্ধভাবে বসবাস করে। এরা তৃণভোজী প্রাণী। এরা মুলত ঘাস ও ভুসি খেয়ে জীবন ধারন করে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

সাবেক বিলছড়ি বৌদ্ধ বিহার: ২শত বছরের ঐতিহ্যের প্রাচীন নিদর্শন,#https://coxview.com/buddhist-temple-rafiq-22-10-2023-4/

সাবেক বিলছড়ি বৌদ্ধ বিহার: ২শত বছরের ঐতিহ্যের প্রাচীন নিদর্শন

দুইশত বছর পুরানো সাবেক বিলছড়ি বৌদ্ধ বিহার এর নতুন ভবন ও গেইট। মোহাম্মদ রফিকুল ইসলাম; ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/