সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / লকডাউন বাড়তে পারে বাংলাতেও, প্রধানমন্ত্রীর কাছে সওয়াল করতে পারেন ‘নাগরিক’ মমতা

লকডাউন বাড়তে পারে বাংলাতেও, প্রধানমন্ত্রীর কাছে সওয়াল করতে পারেন ‘নাগরিক’ মমতা

লকডাউন নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেখানে সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের থাকার কথা রয়েছে। থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। যেখানে ধাপে ধাপে লকডাউন বাড়ানো নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও ইতিমধ্যে একাধিক রাজ্য লকডাউন বাড়ানোর কথা বলেছে। এমনকি খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হঠাত করে লকডাউন তোলার পক্ষে নন।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ৪ মে পর আরও দুসপ্তাহ লকডাউন রাখা উচিৎ। ধাপে ধাপে লকডাউন তোলা উচিৎ বলে মনে করেন তিনি। যদিও দিল্লি সরকার ইতিমধ্যে লকডাউন বাড়ানোর পক্ষে জোরাল সওয়াল করেছে। কেজরিওয়াল সরকারের তরফে ১৬ মে পর্যন্ত লকডাউন রাজধানীতে বাড়ানোর জন্যে বলা হচ্ছে।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যম জানাচ্ছে, লকডাউন বাড়াতে চায় দেশের আরও পাঁচ রাজ্যও। ৩ মে-র পরও হটস্পট এলাকাগুলিতে লকডাউন চালিয়ে যাওয়ার দাবি জানিয়েছে, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ, পঞ্জাব ও ওডিশা।

গুজরাট, অন্ধ্রপ্রদেশে, তামিলনাড়ু, হরিয়ানা, হিমাচলপ্রদেশ ও কর্নাটক – এই ৬ রাজ্য জানিয়েছে, তারা কেন্দ্রের নির্দেশিকাই অনুসরণ করবে। অপরদিকে, সোমবার বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিয়ো কনফারেন্স করার পর এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছে অসম, কেরালা ও বিহার।

একমাত্র তেলেঙ্গানাই ইতোমধ্যেই লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করেছে। ৭ মে লকডাউন ওঠার দু দিন আগে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে তরা জানিয়েছে। তবে বাংলা যে লকডাউন বাড়ানোর পক্ষে, তা কার্যত স্পষ্ট নাগরিক হিসাবে সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়।

আগামী ৩ মে’র পরেও লকডাউন থাকুক। আর তা পর্যায়ক্রমে তোলার পক্ষে সওয়াল করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ৪ মে’র আরও দু’সপ্তাহ পরে কেন্দ্রের ১০০ শতাংশ লকডাউন প্রত্যাহার করা উচিত বলে মন্তব্য করেছেন তিনি। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে নয়, একজন সাধারণ নাগরিক এবং তৃণমূল কংগ্রেসের সভানেত্রী হিসেবে এমনটাই জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত কয়েকদিন আগে ওই সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেন মমতা। সেখানেই লক ডাউন ধাপে ধাপে তোলার কথা জানান নাগরিক মমতা।

রাজ্যে ক্রমশ বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। রাজ্যের হিসাবে ৪০০ ছাড়িয়েছে করোনা সংক্রমণের সংখ্যা। যদিও কেন্দ্র বলছে সংখ্যাটা ৬০০ ছাড়িয়ে গিয়েছে। বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা নিয়ে শুরু হয়েছে জোড় রাজনৈতিক তরজা। এই পরিস্থিতিতে আগামিকাল সোমবার প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক হবে। আর তাঁর আগে নাগরিক হিসাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের

এই সাক্ষাৎকার যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মমতা বলেন, ‘একজন সাধারণ নাগরিক এবং তৃণমূল নেত্রী হিসেবে আমি চাই লকডাউন জারি থাকুক।’ তাঁর মতে, ‘৪ মে থেকে শুরু হওয়া সপ্তাহে ২৫ শতাংশ লকডাউন প্রত্যাহার করা হোক। আগামী ৪ মে-র পরে দ্বিতীয় সপ্তাহে ৫০ শতাংশ পুনরায় খুলে দেওয়া হোক। আর ৪ মে-র দু সপ্তাহ পরে সম্পূর্ণ লকডাউন প্রত্যাহার করা হোক।’ এভাবে লকডাউন তোলা হলে একদিকে সংক্রমণের হারও কমানো যাবে অন্যদিকে পরিস্থিতিও সামাল দেওয়া সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

 

সূত্র: deshebideshe.com – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/