সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / লামায় নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস পালন

লামায় নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস পালন

জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখছেন উপজেলা নির্বাহী অফিসার।

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা :

দেশের অন্যান্য স্থানের মতো বান্দরবানের লামায় মঙ্গলবার (১০ মার্চ) নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস/ ২০২০ পালন করা হয়েছে। এবারে দিবসটির প্রতিপাদ্য বিষয় হচ্ছে “দূর্যোগ ঝুকি হ্রাসে পূর্ব প্রস্তুতি, টেকসই উন্নয়নে আনবে গতি”। লামা উপজেলা প্রশাসন (দুর্যোগ ব্যবস্থাপনা শাখা) দিবসটি উপলক্ষে চিত্রাংকন, র্যালী/ ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া এবং সচেতনতা সভার আয়োজন করে।

দিবসটি পালনে সহযোগিতা করে, দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও এনজিও স্যাপলিং কর্মসূচি। র্যালী ও আলোচনা সভায় অংশ নেয় সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা, নারী নেত্রী, ফায়ার সার্ভিস বিভাগের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি, সাংবাদিক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল। আরো উপস্থিত ছিলেন, লামা পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহামুদুল হক, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ মাহাবুবুর রহমান, অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মিজানুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার তপন কুমার চৌধুরী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মজনুর রহমান সহ প্রমূখ।

জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হচ্ছে।

আলোচনায় সভায় দূর্যোগের সার্বিক বিষয় তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মজনুর রহমান। তিনি বলেন, ভৌগোলিক অবস্থানগত কারণে বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ¡াস ও ভূমিকম্পের মতো প্রাকৃতিক দূর্যোগের ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশ। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনের ফলে এসব দূর্যোগ বাড়ছে।

পাশাপাশি রয়েছে অগ্নিকান্ড ও দূষণজনিত মানবসৃষ্ট দূর্যোগ। এসব দূর্যোগ মোকাবেলা ও তার ক্ষয়ক্ষতি কমাতে দূর্যোগপূর্ব প্রস্তুতি গ্রহণ অত্যন্ত জরুরি। সরকারের গৃহীত পদক্ষেপের ফলে বাংলাদেশ এখন দূর্যোগ মোকাবেলায় সক্ষম দেশ হিসেবে বিশ্বে পরিচিতি লাভ করছে।

প্রধান অতিথি মোস্তফা জামাল বলেন, জনসচেতনতার জন্য দূর্যোগ মোকাবিলার কৌশলগুলো জনগণকে অবহিত করাই এ দিবসের মূল লক্ষ্য। র্দূর্যোগ মোকাবিলায় বাংলাদেশ উত্তরোত্তর সাফল্য অর্জন করে যাচ্ছে। এক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনী এবং স্বেচ্ছাসেবক সংগঠনগুলোর অবদান অনস্বীকার্য।

দুপুরে লামা হাইস্কুল মাঠে জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে একটি অগ্নিকান্ড বিষয়ক মহড়ার আয়োজন করে লামা ফায়ার সার্ভিস বিভাগ। পরিশেষে গত ৯ মার্চ জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে উৎসবমুখর ভোটগ্রহণ : নারী ভোটারদের উপস্থিতি : অপ্রীতিকর ঘটনা ঘটেনি

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ, ইসলামপুর ও ঈদগাঁও ইউনিয়নে ব্যাপক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/