Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ‌‘লাল সিং চাড্ডা’ সিনেমা নিষিদ্ধের জন্য কলকাতা হাই কোর্টে মামলা

‌‘লাল সিং চাড্ডা’ সিনেমা নিষিদ্ধের জন্য কলকাতা হাই কোর্টে মামলা

অনলাইন ডেস্ক :

বাংলায় দেখানো বন্ধ হোক আমির খানের লাল সিং চাড্ডা (Laal Singh Chaddha)! এই বয়ানে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করলেন বিজেপি নেতা ও আইনজীবী নাজিয়া ইলাহি খান। তাঁর দাবি, আমির খানের এই ছবিতে এমন কিছু বিষয় দেখানো হয়েছে যা খুবই স্পর্শকাতর।

এ রাজ্যে আমিরের এই ছবির প্রদর্শন করা হলে, শান্তি-শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে— এই আশঙ্কায় গত সপ্তাহে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন নাজিয়া এলাহি খান নামে এক মহিলা। মঙ্গলবার এই মামলার শুনানি হতে পারে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে।

ভারতের পশ্চিমবঙ্গে বলিউড অভিনেতা আমির খান এবং করিনা কাপুর খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’র প্রদর্শনী বন্ধ বা নিষিদ্ধ করা হোক। এমনই আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছেন এক বিজিপি নেতা।

হলিউড ছবি ‘ফরেস্ট গাম্প’-এর হিন্দি পুনর্নির্মানটি দেখানো হলে রাজ্যের শান্তি শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে। এই মর্মে আদালতে একটি জনস্বার্থ মামলা করেন বিজেপি-র সদস্য এবং আইনজীবী নাজিয়া এলাহি খান।

নাজিয়ার জানান, এই মুহূর্তে ধর্ম সংক্রান্ত যে কোনো বিষয়ে রাজ্য উত্তাল হয়ে উঠতে পারে। এ বিষয়ে উদাহরণ দিতে গিয়ে বিজেপির প্রাক্তন মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত সেই মন্তব্যের প্রসঙ্গ তোলেন তিনি। শুধু তাই নয়। ছবির নায়ক আমিরের অতীতে করা কিছু বিতর্কিত মন্তব্যের কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি।

১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘ফরেস্ট গাম্প’-এর হিন্দি পুনর্নির্মাণ ‘লাল সিং চাড্ডা’। টম হ্যাঙ্কসের জুতোয় পা গলিয়েছেন আমির। তার বিপরীতে অভিনয় করেছেন করিনা। প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পায় ১১ অগস্ট। ‘লাল সিং চাড্ডা’ ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত’ করেছে, এমনই অভিযোগ আসে বিভিন্ন মহল থেকে। এর পরেই দেশের নানা রাজ্যে ছবিটিকে বয়কট করার ডাক ওঠে।

মুক্তির আগে থেকেই এই ছবিকে ঘিরে বিতর্কের শেষ ছিল না। আমির এবং করিনার অতীতের কিছু মন্তব্য নিয়ে নতুন করে জলঘোলা শুরু হয়। ‘লাল সিং চাড্ডা’কে বয়কট করে দেওয়ার ডাক ওঠে। পঞ্জাবের জলন্ধরে বন্ধ করে দেওয়া হয়েছিল ছবির প্রদর্শনী।

বক্স অফিসেও মুখ থুবড়ে পড়েছে ‘লাল সিং চাড্ডা’। ১০ দিনে ছবির আয় ৫০ কোটির কিছু বেশি।

প্রসঙ্গত, হলিউড অভিনেতা টম হাঙ্কস অভিনীত বিখ্যাত ছবি ‘ফরেস্ট গাম্প’-এর আদলে তৈরি এই ছবি গত ১১ অগস্ট প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। ‘ধর্মীয় ভাবাবেগকে আঘাত করা হয়েছে’ এই ছবির মাধ্যমে, এমন দাবি উঠেছে বিভিন্ন মহলে। ‘লাল সিংহ চড্ডা’ ছবির বয়কটের ডাক দেওয়া হয় বিভিন্ন রাজ্যে। এর ফলে বক্সঅফিসে অনেকটাই ধাক্কা খেতে হয়েছে ছবি নির্মাতাদের।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2018/10/Tharmameter.jpg

দেশে আরও ৩ দিনের হিট অ্যালার্ট জারি

  অনলাইন ডেস্ক :দেশজুড়ে বইছে তাপপ্রবাহ। গরমে জনজীবনে হাঁসফাঁস অবস্থা। এ অবস্থায় দেশজুড়ে তাপপ্রবাহ অব্যাহত ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/