সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / আজ থেকে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ

আজ থেকে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/10/Fish-.jpg?resize=620%2C349&ssl=1

নিজস্ব প্রতিনিধি :

আজ থেকে সাগর ও নদীতে ইলিশ ধরা সম্পূর্ণ নিষেধ। আশ্বিনের পূর্ণিমার শেষ সময়ে সাগর থেকে উপকূলীয় অঞ্চলের নদীর মোহনায় এসে ডিম ছাড়ে মা ইলিশ। মা ইলিশের এ প্রজনন মৌসুমে ২২ দিনের জন্য নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। আগামী ২৫ অক্টোবর পর্যন্ত থাকবে এ নিষেধাজ্ঞা। ইলিশের নিরাপদ প্রজননের স্বার্থে এ সময় মা ইলিশ সংরক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করা হবে। এ অভিযান সফল করতে নদীপাড়ের জেলে, জনপ্রতিনিধি এবং সচেতন মানুষকে তৎপর থাকতে হবে।

ইতোমধ্যে সারা দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। নিষিদ্ধকালে জেলেরা যেন কোনোভাবেই ইলিশ মাছ ধরতে না পারে, সেজন্য বিশেষ অভিযান পরিচালিত হবে। নিষেধাজ্ঞা না মানলে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে, কমপক্ষে ১ ও সর্বোচ্চ ২ বছর সশ্রম কারাদণ্ড অথবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। ইলিশ সম্পদ সংরক্ষণে ‘প্রটেকশন এন্ড কনজারভেশন অব ফিশ অ্যাক্ট, ১৯৫০ এর অধীনে প্রণীত ‘প্রটেকশন এন্ড কনজারভেশন অব ফিশ রুলস, ১৯৮৫’ এর আওতায় এ নিষেধাজ্ঞা জারি করা হয়। এ সময়টাকে ইলিশের প্রধান প্রজনন মৌসুম হিসেবে ধরা হচ্ছে।

ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ আহরণে বিরত থাকা নিবন্ধিত ও প্রকৃত জেলেদের মধ্যে প্রতিটির মাঝে ২০ কেজি হারে চাল বিতরণ করবে সরকার। এ ভিজিএফ বিতরণ নিশ্চিত করার জন্য বরাদ্দপত্রে নির্দেশনা দেওয়া হয়েছে। বরাদ্দ পাওয়া ৩৬টি জেলার মধ্যে চট্টগ্রাম ও কক্সবাজার পাচ্ছে ৪০০ মেট্রিক টন।

এছাড়া অন্যান্য জেলাগুলো হচ্ছে— ফেনী (৫ মেট্রিক টন), ঢাকা (২০ মেট্রিক টন), মানিকগঞ্জ (১৫৮ মেট্রিক টন), মুন্সীগঞ্জ (৫৯.৪৪ মেট্রিক টন), ফরিদপুর (৪৪.৭৪ মেট্রিক টন), রাজবাড়ী (৯৪ মেট্রিক টন), নরসিংদী (৩০ মেট্রিক টন), শরিয়তপুর (৩৮০ মেট্রিক টন), মাদারীপুর (৮০ মেট্রিক টন), গোপালগঞ্জ (২০.০৪ মেট্রিক টন), টাঙ্গাইল (৩৫.৬২ মেট্রিক টন), কিশোরগঞ্জ (২০ মেট্রিক টন), নারায়ণগঞ্জ (২০ মেট্রিক টন), জামালপুর (১৬০ মে. ব্রাহ্মণবাড়িয়া (১৮ মেট্রিক টন), নোয়াখালী (৩০০ মেট্রিক টন), লক্ষ্মীপুর (৮০০ মেট্রিক টন). চাঁদপুর (১০০০ মেট্রিক টন), খুলনা (৪২ মেট্রিক টন), বাগেরহাট (২৪০ মেট্রিক টন), কুষ্টিয়া (৪০ মেট্রিক টন), রাজশাহী (৮০ মেট্রিক টন), চাঁপাইনবাবগঞ্জ (৪০ মেট্রিক টন), নাটোর (১০ মেট্রিক টন), সিরাজগঞ্জ (১০০ মেট্রিক টন), পাবনা (৬০ মেট্রিক টন), গাইবান্ধা (১১০ মেট্রিক টন), কুড়িগ্রাম (১৫০ মেট্রিক টন), বরিশাল (৯৪০ মেট্রিক টন), পিরোজপুর (৩৪০ মেট্রিক টন), পটুয়াখালী (১১৬০ মেট্রিক টন), ভোলা (২৪০০ মেট্রিক টন), বরগুনা (৭৪০ মেট্রিক টন) ও ঝালকাঠি (৭০ মেট্রিক টন)।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

পবিত্র ঈদুল ফিতর আজ#https://coxview.com/islam-eid/

পবিত্র ঈদুল ফিতর আজ

অনলাইন ডেস্ক :মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর আজ। ঈদ শব্দটি আরবি, যার ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/