সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / ইরানের ওপর মার্কিন অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাখ্যাত

ইরানের ওপর মার্কিন অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাখ্যাত

ইরানের ওপর বৈশ্বিক অস্ত্র নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রের তোলা প্রস্তুাবটি প্রত্যাখ্যাত হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। এছাড়া তেহরানের ওপর আরোপিত সমস্ত নিষেধাজ্ঞা ফিরিয়ে নিতে বিশ্ব নেতাদের প্রতি এক সম্মেলনের আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার (১৪ আগস্ট) নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের প্রস্তাবটিতে শুধু ক্যারিবীয় দ্বীপ রাষ্ট্র ডোমিনিকান রিপালিক সম্মতি দেয়। ইরানের ওপর বৈশ্বিক অস্ত্র নিষেধাজ্ঞার জন্য ৯টি দেশের ভোটের প্রয়োজন ছিল।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের দেশের মধ্যে এদিন ১১টি রাষ্ট্র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এর মধ্যে ফ্রান্স, ব্রিটেন এবং জার্মানি ছিল না।

রাশিয়া ও চীন এবং ইরানসহ ছয় বিশ্ব শক্তির মধ্যে স্বাক্ষরিত ২০১৫ সালের পরমাণু সমঝোতার আওতায় ১৮ অক্টোবর নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার তীব্র বিরোধিতা করেছিল।

আরো পড়ুন : বেলারুশে চলছে সহিংসতা, বন্ধে শান্তি সমাবেশের ডাক

ভোটাভুটির আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, অস্ত্র নিষেধাজ্ঞার বিষয়ে পরিষদে অনেক ব্যবধানে পরাজিত করার ঘোষণা দেন। এক বিবৃতিতে তিনি বলেন, আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষার সুরক্ষায় সঠিক সিদ্ধান্ত নিতে নিরাপত্তা পরিষদ ব্যর্থতার পরিচয় দিয়েছে।

এ বিষয়ে জাতিসংঘে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝেং জুন এক বিবৃতিতে জানান, একতরফাবাদ কোনো সিদ্ধান্ত গ্রহণযোগ্য নয়, আর এভাবেই তাদের শাসন ব্যর্থ হবে।

সূত্র: somoynews.tv – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/