সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / জীব ও প্রকৃতি / এই পোকা কামড় দিলে সারা জীবন মাংস খাওয়া বাদ!

এই পোকা কামড় দিলে সারা জীবন মাংস খাওয়া বাদ!

Loon star

পৃথিবীতে কত ধরনের পোকামাকড়ই না আছে। এর মধ্যে প্রজাতিভেদে নানা ধরনের বিষাক্ত পোকার কামড়ের পার্শ্বপ্রতিক্রিয়াও ভিন্ন রকমের। এ রকমই একটি পোকা হচ্ছে লোন স্টার টিক।

এই পোকার কামড়ের পার্শ্বপ্রতিক্রিয়া মানুষের জন্য একটু অদ্ভুত ও বেশ দুঃখজনক বলা যায়। কারণ এই পোকার কামড় খেলে সারা জীবনের জন্য মানুষকে মাংস খাওয়া ভুলে যেতে হবে। পুরোপুরি নিরামিষাশী হয়ে যাওয়া লাগবে এই পোকা কারো শরীরে মাত্র একবার কামড় বসালেই।

মাংস খেতে কার না ভালো লাগে। অথচ লোন স্টার টিক নামক এই পোকা কাউকে একবার কামড়ে দিলে, সে অন্য সবকিছু খেতে পারলেও খাদ্যতালিকা থেকে মাংস সারা জীবনের জন্য বাদ দিতে হবে।

কারণ লোন স্টার টিকের দেহে থাকে আলফা জেল নামে এক ধরনের পদার্থ। যা মানুষের শরীরে রক্তের সঙ্গে মিশে ইমিউন সিস্টেমকে দুর্বল করে দেয়। এমনিতে শাকসবজি ফলমূল খেলে তাতে একদমই অসুবিধা হয় না। হজম শক্তিরও কোনো পরিবর্তন হয় না। কিন্তু মাংস খেলেই শরীরে দেখা দেয় অ্যালার্জি। সেই অ্যালার্জির নানা রকম প্রতিক্রিয়ায় হতে পারে শ্বাসকষ্ট, চর্মরোগ, চামড়া ফুলে যাওয়া থেকে বমি পর্যন্ত।

চিকিত্সা বিজ্ঞানীরা এখনো পর্যন্ত এই অ্যালার্জির অ্যান্টিডোজ তৈরি করতে পারেননি। তাই একবার লোন স্টার টিক কামড়ালে অতি সুস্বাদু মাংস জীবন থেকে চিরতরে বিদায় নেবে। অবশ্য পোলট্রি সামগ্রি খাওয়া যেতে পারে কারণ তাতে কোনো প্রতিক্রিয়া হয় না। ডিম, মাছ খাওয়া যেতেই পারে। শুধু স্তন্যপায়ী প্রাণীর মাংস মুখে দিলেই ঘটবে বিপত্তি।

আমেরিকার টেক্সাসের মধ্যবর্তী এলাকা থেকে পূর্ব উপকূলে দেখতে পাওয়া যায় লোন স্টার টিক পোকাগুলোকে। দেখা মিললে কিন্তু সতর্ক থাকবেন।

সূত্র:risingbd.com

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

তুমব্রু সীমান্তে চোরাই পথে আনা ২৭টি মহিষ জব্দ করেছে বিজিবি

কামাল শিশির; রামু : পার্বত্য জেলা বান্দরবানের নাইক্ষ‍্যংছড়ির উপজেলার ঘুমধুম সীমান্ত দিয়ে অবৈধভাবে মায়ানমার থেকে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/