সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / ক্রিসমাস নিষিদ্ধ করেছে ব্রুনেই

ক্রিসমাস নিষিদ্ধ করেছে ব্রুনেই

খ্রিষ্টান ধর্মাবলম্বীদের কাছে একটি অন্যতম বিশেষ দিন ক্রিসমাস। এই দিনে যীশু খ্রিষ্টের জন্ম হয়েছিল। তাই এই দিনটিতে আনন্দ-উৎসবে মেতে ওঠেন খ্রিষ্ট সম্প্রদায়ের মানুষ। বিশ্বব্যাপী সব দেশেই ২৫ ডিসেম্বর ক্রিসমাস বা বড়দিন হিসেবে পালিত হয়ে আসছে।

কিন্তু সম্প্রতি ক্রিসমাস নিষিদ্ধ করেছে ব্রুনেই। দেশটির সুলতান হাসানাল বোলকিয়াহ এই নিষেধাজ্ঞা জারি করেছেন। শুধু তাই নয়, কেউ এই নিষেধাজ্ঞা অমান্য করে ক্রিসমাস পালন করলে তাকে পাঁচ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে বলেও জানানো হয়েছে।

গত বছরই এই নিষেধাজ্ঞার কথা ঘোষণা করে ব্রুনেই। বড় আকারে এবং উন্মুক্ত পরিসরে এ ধরনের উৎসব পালিত হলে দেশটির মুসলিম জনগোষ্ঠী বিপথে যেতে পারে এমন আশঙ্কা থেকেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে খ্রিষ্টার এবং অন্যান্যরা ব্যক্তিগত পরিসরে ক্রিসমাস পালন করবে পারবে বলে জানানো হয়েছে। কিন্তু সেক্ষেত্রে তাদের অবশ্যই আগে থেকে এ বিষয়ে কর্তৃপক্ষকে জানাতে হবে।

দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা স্থানীয় বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ঘুরে দেখেছেন। ব্যবসায়ীরা যেন ক্রিসমাসের কোনো ধরনের সাজসজ্জা, বিশেষ করে সান্তা ক্লজের টুপি অথবা ক্রিসমাসের শুভেচ্ছাসহ ব্যানার প্রদর্শন না করেন সে বিষয়টি নিশ্চিত করতেই এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

নতুন আইনের আওতায় ক্রিসমাস পালন করলে ২০ হাজার ডলার অথবা পাঁচ বছরের কারাদণ্ড অথবা উভয় দণ্ডই ভোগ করতে হবে। ব্রুনেই একটি মুসলিম প্রধান দেশ। সেখানকার ৬৫ শতাংশই মুসলিম। বর্তমানে প্রায় সাড়ে চার লাখ মুসলিম সেখানে বাস করছে।

 

সূত্র: deshebideshe.com – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

চলতি বছরের ফিতরা কত, জানাল ইসলামিক ফাউন্ডেশন https://coxview.com/islam-zakat-2/

চলতি বছরের ফিতরা কত, জানাল ইসলামিক ফাউন্ডেশন

  অনলাইন ডেস্ক :এ বছর দেশে ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ১১৫ টাকা ও সর্বোচ্চ ২ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/