সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পর্যটকসহ যাত্রীদের নাভিশ্বাস : কক্সবাজার কেন্দ্রীয় বাস টার্মিনাল যেন ময়লা-আবর্জনার স্তুপ

পর্যটকসহ যাত্রীদের নাভিশ্বাস : কক্সবাজার কেন্দ্রীয় বাস টার্মিনাল যেন ময়লা-আবর্জনার স্তুপ

Rafiq -  Kutbazar 10.01.2016 (news 1pic) f2রফিক মাহামুদ :

অবহেলার কারণে ময়লা-আবর্জনার স্তুপে পরিণত হয়েছে কক্সবাজার কেন্দ্রীয় বাস টার্মিনাল পুরো এলাকা। এই ময়লা-আবর্জনার র্র্দূগন্ধে দেশি-বিদেশী পর্যটকসহ যাত্রীদের চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে প্রতিনিয়ত। বাস টার্মিনালের চর্তুর পার্শ্বের ময়লা-আবর্জনার গন্ধে পথচারী, ব্যবসায়ী ও যাত্রীদের নাভিশ্বাস শিউরে উঠেছে। যা দেখার কেউ নেই বললেই চলে।

কক্সবাজার একটি পর্যটন নগরী হওয়ার সত্ত্বেও পৌরসভার সঠিক তদারকির অভাবে বাস টার্মিনালের আশেপাশে অসাধু ব্যবসায়ীরা তাদের দোকানপাট ও হোটেলের বর্জ্য ডাষ্টবিন কিংবা নির্দিষ্ট কোন স্থানে না ফেলে যত্রতত্র বাস টার্মিনাল সংলগ্ন সড়কের পার্শ্ববর্তী এলাকায় ময়লা-আবর্জনা ফেলে স্তুপে পরিণত করেছে। পৌরসভার আইন অনুযায়ী প্রতি রাত ১২ টা থেকে সকাল ৮ টার মধ্যে ময়লা আবর্জনা পরিস্কার পরিচ্ছন্ন নিয়ম রয়েছে। কিন্তু অতিব দুঃখের বিষয় কেন্দ্রীয় বাস টার্মিনালটি পৌরসভার অধীনে হলেও টার্মিনাল এলাকার জন্য কোন ধরনের পরিচ্ছন্ন কর্মী এ পর্যন্ত দেখা যায়নি। এমনকি টার্মিনালের হর্তা-কর্তারাও ব্যক্তিগত ভাবে ময়লা-আবর্জনা অপসারণের কোন ধরনের উদ্যোগ নেয়নি এ পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিদ্যা বিভাগের ছাত্র মিনহাজুল হক ও তার সহপাঠীরা গেল কয়েক দিন পূর্বে কক্সবাজারে বেড়াতে এসে বাস টার্মিনালে অবতরণ করা মাত্রই ময়লা আবর্জনার স্তপ দেখে বিস্মিত হয়ে পড়ে। তারা বলেন, কক্সবাজার বাসটার্মিনালে ময়লা আবর্জনার এমন স্তুপ নাজুক পরিস্থিতির সৃষ্টি করেছে। যা পরিবেশ ভারসাম্যহীনতায় পরিণত হবে বলে অভিমত ব্যক্ত করেন।

কক্সবাজার সিটি কলেজের সমাজবিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র ইমরান ও মোহাম্মদ আল মক্কী অভিযোগ করে বলেন, ছাত্র-ছাত্রীরা প্রতি নিয়ত বাসটার্মিনাল এলাকা দিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করে থাকে। দূরপাল্লার গাড়ীর অপেক্ষায় টার্মিনালে ময়লা-আবর্জনার দুর্গন্ধের কারণে দাঁড়ানো কিংবা বসে অবস্থান নেওয়ার মত কোন পরিবেশ নেই বললে চলে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বলেন, কক্সবাজারকে কেন্দ্র করে ডজন খানেক পরিবেশবাদী সংগঠন থাকলেও তাদের এ বিষয়ে কোন মাথা ব্যাথা নেই। তারা নিজের ধানদায় ব্যস্ত থাকেন। সচেতন নাগরিকদের অভিমত, পর্যটন শহর কক্সবাজার বাসটার্মিনালের অবস্থা যদি এমন নাজুক হয় তাহলে এখানকার ময়লা আবর্জনার র্দূগন্ধে যাত্রীসহ পথচারীদের বিভিন্ন রোগব্যাধি ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। তাঁরা অতিসত্ত্বর ময়লা-আবর্জনা অপসারণ করে বাস-টার্মিনালকে আবর্জনামুক্ত করার দাবী জানিয়েছেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/