সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / প্রতিনিধি পরিষদে ট্রাম্পের স্বাস্থ্যনীতি পাস

প্রতিনিধি পরিষদে ট্রাম্পের স্বাস্থ্যনীতি পাস

ছবি: সংগৃহীত

অনেক চড়াই উৎরাই পার হয়ে অবশেষে ডোনাল্ড ট্রাম্পের স্বাস্থ্যনীতি মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হয়েছে। এখন এটি বিবেচনার জন্য কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে। নতুন বিলে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনের জনপ্রিয় স্বাস্থ্যনীতি ‘ওবামাকেয়ার’-এর বড় অংশ ছেঁটে ফেলা হয়েছে। ওবামাকেয়ারের বাতিল হওয়া অংশ রিপাবলিকানদের প্রণীত স্বাস্থ্যবিমা পরিকল্পনা দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে।

৪ এপ্রিল বৃহস্পতিবার বিলটি ২১৭-২১৩ ভোটে পাস হয়। বিলটির পক্ষে ভোট দেননি কোনো ডেমোক্রেট সদস্য। এটাই এ পর্যন্ত প্রেসিডেন্ট ট্রাম্পের সবচেয়ে বড় সংসদীয় সাফল্য।

প্রতিনিধি পরিষদে বিলটি খুব কম ভোটের ব্যবধানে পাস হলেও সিনেটে এটি পাসের ক্ষেত্রে বড় ধরনের ঝুঁকি রয়েছে। সেখানে কয়েকজন বিলটির বিপক্ষে মত দিলেও পুরো প্রচেষ্টা মুখ থুবড়ে পড়তে পারে।

এর আগে মার্চে একবার নতুন এ স্বাস্থ্যসেবা বিলটি কংগ্রেসে তোলার পর নিজ দলে বিরোধিতার কারণে ভোটাভুটিতে হারের শঙ্কায় সেটি প্রত্যাহার করে নিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। বিলের পক্ষে রিপাবলিকানদের ন্যূনতম ২১৫টি ভোট না পাওয়ার শঙ্কা তৈরি হয়েছিল।

শেষ মুহূর্তে বিল প্রত্যাহারের বিষয়টি ট্রাম্পের জন্য একটি বড় ধাক্কা ছিল। এরপর ট্রাম্প ও ভাইসন প্রেসিডেন্ট মাইক পেন্স বিলের পক্ষে সমর্থন বাড়ানোর উপর চেষ্টা চালান।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময় চালু করা স্বাস্থ্যসেবা কর্মসূচি বদলে নতুন স্বাস্থ্যসেবা কর্মসূচি আনা ছিল ট্রাম্পের অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি। এ কারণেই ‘ওবামাকেয়ার’ বাতিল করে নতুন ‘দ্য আমেরিকান হেলথ কেয়ার বিল’ আনা হয়েছে কংগ্রেসে।

সূত্র:priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে উৎসবমুখর ভোটগ্রহণ : নারী ভোটারদের উপস্থিতি : অপ্রীতিকর ঘটনা ঘটেনি

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ, ইসলামপুর ও ঈদগাঁও ইউনিয়নে ব্যাপক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/