সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / রানা প্লাজা ট্র্যাজেডি: দুদকের মামলায় রানার ৩ বছরের কারাদণ্ড

রানা প্লাজা ট্র্যাজেডি: দুদকের মামলায় রানার ৩ বছরের কারাদণ্ড

সোহেল রানা। ফাইল ছবি

সাভার রানা প্লাজা ধসের ঘটনায় রানা প্লাজার মালিক সোহেল রানার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় রানাকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

২৯ আগস্ট মঙ্গলবার দুদককে সম্পদের হিসাব দাখিল না করায় ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক কে এম ইমরুল কায়েশ আসামি রানার উপস্থিতিতে এ রায় দেন।

এ ছাড়া সোহেল রানার বিরুদ্ধে আরও পাঁচটি মামলা বিচারাধীন রয়েছে। বর্তমানে এসব মামলায় তিনি কারাগারে আছেন।

এর আগে ২১ মে রানা প্লাজা ধসের ঘটনায় ভবন নির্মাণে দুর্নীতির মামলায় মালিক সোহেল রানাসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। বাকি ছয়জনকে অব্যাহতি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ এপ্রিল সকাল ৯টার দিকে ধসে পড়ে সাভারের রানা প্লাজা। এ সময় ভবনের নিচে চাপা পড়েন সাড়ে পাঁচ হাজার পোশাক শ্রমিক। এ ঘটনায় ১১৩৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। আহত ও পঙ্গু হন প্রায় দুই হাজার শ্রমিক। ধ্বংসস্তূপের নিচ থেকে ২৪৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়।

২০১৩ সালের ২৫ এপ্রিল ইমারত নির্মাণ আইন না মেনে ভবন নির্মাণ করায় রাজউকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. হেলাল উদ্দিন ১৩ জনকে আসামি করে সাভার থানায় একটি মামলা দায়ের করেন। ২০১৫ সালের ১ জুন ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সংশ্লিষ্ট জিআর শাখায় সিআইডির সহকারী পুলিশ সুপার বিজয়কৃষ্ণ কর সোহেল রানাসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

সূত্র:ইতি আফরোজ/priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে চেয়ারম্যান পদে প্রার্থীতা প্রত্যাহার মমতাজুল ইসলামের; কক্সভিউ ডট কম; https://coxview.com/press-conference-election-sagar-30-4-24/

ঈদগাঁওতে চেয়ারম্যান পদে প্রার্থীতা প্রত্যাহার মমতাজুল ইসলামের

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : কক্সবাজারের নবগঠিত ঈদগাঁও উপজেলা পরিষদ নিবার্চনে চেয়ারম্যান পদের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/