সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পুষ্টি ও স্বাস্থ্য / ডায়বেটিস প্রতিরোধে মেনে চলুন এই ৮টি গুরুত্বপূর্ণ বিষয়

ডায়বেটিস প্রতিরোধে মেনে চলুন এই ৮টি গুরুত্বপূর্ণ বিষয়

নিয়ন্ত্রণে রাখতে পারলে ডায়বেটিসের সমস্যা তেমন মারাত্মক আকার ধারণ করে না। কিন্তু নিয়ন্ত্রণ করতে না পারলে এই ডায়বেটিসের সমস্যাই রোগীর জীবননাশের কারণ হয়ে দাঁড়াতে পারে। পূর্বে ভাবা হতো ডায়বেটিস শুধুমাত্র বংশগত রোগ। আসলে তা নয়, যে কারো ডায়বেটিস হতে পারে। তাই সতর্ক থাকা উচিত সকলেরই। এবং ডায়বেটিস হয়ে যাওয়ার পর তা নিয়ন্ত্রণে রাখার চাইতে ডায়বেটিস প্রতিরোধ করাটাই বেশি জরুরী। তাই আজ জেনে নিন নিজেকে এবং নিজের পরিবারকে ডায়বেটিসের হাত থেকে রক্ষা করতে যে গুরুত্বপূর্ণ বিষয়গুলো মেনে চলতে হবে।

১) প্রোটিন যতোটা প্রয়োজন ততোটা খান

প্রতিদিনের খাদ্যতালিকায় প্রোটিন রাখা জরুরী। কিন্তু ঠিক ততোটাই যতোটা আপনার প্রয়োজন। অতিরিক্ত প্রোটিন খাবেন না। প্রয়োজনে আধা কাপ ফলমূল বেশি খান এবং প্রচুর পানি পান করুন তবুও প্রোটিন বেশি খাবেন না।

২) শারীরিক পরিশ্রমের কাজ করুন

বসে থাকা কাজ যারা বেশি করেন এবং যারা একেবারেই নড়াচড়া করেন না তাদের ডায়বেটিসের সমস্যা দেখা দেয়। তাই শারীরিক পরিশ্রমের কাজ করুন। এতে ওজন ও রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

৩) বাড়তি ওজন কমিয়ে ফেলুন

বাড়তি ওজন ডায়বেটিস সমস্যার অন্যতম প্রধান কারণ। তাই আপনার দেহের উচ্চতা এবং বয়স অনুযায়ী ওজন নিয়ন্ত্রণে রাখুন সতর্কভাবে।

৪) ভুলেও বাদ দেবেন না সকালের নাস্তা

তাড়াহুড়োয় সকালের নাস্তা না খেয়েই দিন শুরু করেন? তাহলে জেনে রাখুন আপনার ডায়বেটিসে আক্রান্তের ঝুঁকি অনেক বেশি। সকালের নাস্তা আমাদের শরীরের জন্য অত্যন্ত জরুরী। দেহের ইনসুলিন ও সুগারের মাত্রা নিয়ন্ত্রণ এবং ওজন ঠিক রাখতে অবশ্যই সকালের নাস্তা খাবেন।

৫) অতিরিক্ত ফ্যাট জাতীয় খাবার খাওয়া বন্ধ করুন

ফাস্টফুড ও অতিরিক্ত ফ্যাট সমৃদ্ধ খাবার যাতে রয়েছে অতিরিক্ত স্যাচুরেটেড ফ্যাট ডায়বেটিসের ঝুঁকি বাড়ায়। তাই এই খাবারগুলো থেকে দূরে থাকুন।

৬) অতিরিক্ত চিনি খাওয়া থেকে দূরে থাকুন

ডায়বেটিস থেকে বাঁচতে চিনি খাওয়া একেবারে বন্ধ করে দিতে হবে না। তবে অতিরিক্ত চিনি সমৃদ্ধ খাবার খাওয়া থেকে একটু দূরে থাকতে হবে। পরিমিত খেলে ডায়বেটিসের হাত থেকে বাঁচতে পারবেন।

৭) মানসিক চাপ কম করুন

মানসিক চাপ হুট করেই রক্তের সুগারের মাত্রা বাড়িয়ে তোলে। তাই মানসিক চাপ কম নিন এতে ডায়বেটিসের ঝুঁকি অনেকাংশেই দূর করতে পারবেন।

৮) ফাইবার সমৃদ্ধ খাবার বেশি খান

ফাইবার সমৃদ্ধ খাবার খাদ্যতালিকায় বেশি রাখুন এতে আপনার হজম সংক্রান্ত সকল ধরণের সমস্যা থেকে দূরে থাকতে পারবেন এবং টাইপ ২ ডায়বেটিসের ঝুঁকি কমে যাবে অনেকাংশেই। ২৫-৩০ গ্রাম ফাইবার রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়।

সূত্রঃ দ্য টাইমস অফ ইন্ডিয়া/Priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/09/Health-Decreased-Sexual-Desire.jpg

যে কারণে যৌন আকাঙ্ক্ষা কমে

অনলাইন ডেস্ক : মানুষ মাত্রই যৌনাকাঙ্ক্ষা রয়েছে। প্রাপ্তবয়স্ক একজন পুরুষের যৌনাকাঙ্ক্ষা থাকবে এটাই স্বাভাবিক। আর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/